১০ ডিসেম্বর, ২০২২ ১২:২৫

৩১ বার মুখোমুখি হয়েছে ফ্রান্স-ইংল্যান্ড; পরিসংখ্যানে কে এগিয়ে?

অনলাইন ডেস্ক

৩১ বার মুখোমুখি হয়েছে ফ্রান্স-ইংল্যান্ড; পরিসংখ্যানে কে এগিয়ে?

ফ্রান্স-ইংল্যান্ড ফুটবল নিয়ে লড়াই করেছে ১৯২৩ সাল থেকে। প্রথমবার ৪-১ গোলে ফ্রান্সকে হারায় ইংলিশরা। প্রথম ছয়টা লড়াইয়ে জয় পায় ইংল্যান্ড। সবমিলিয়ে দুই দল মুখোমুখি হয়েছে ৩১ বার। এর মধ্যে ১৭ বারই জয় পেয়েছে ইংল্যান্ড। ৯ বার জয় পেয়েছে ফ্রান্স। ৫ বার ড্র করেছে দুই দল। 

তবে অতীত নিয়ে ইংল্যান্ডের সুখ করার তেমন কিছুই নেই। নতুন শতকের লড়াইয়ে অনেক এগিয়ে ফ্রান্স। ২০০০ সাল থেকে সাতবার মুখোমুখি হয়েছে দুই দল। এর মধ্যে কেবল একবার জয় পেয়েছে ইংল্যান্ড (২০১৫ সালে প্রীতি ম্যাচে)। বাকি ছয় ম্যাচের চারটিতেই জিতেছে ফ্রান্স। দুটিতে ড্র করেছে। সুতরাং, আজ ফ্রান্সই ফেভারিট হিসেবে খেলতে নামবে আল বাইত স্টেডিয়ামে।

ফ্রান্সের সামনে একটা খড়গ ঝুলছে। ১৯৬২ সালে টানা দুটি বিশ্বকাপ জয়ের রেকর্ড গড়ে ব্রাজিল (১৯৫৮ সালেও চ্যাম্পিয়ন)। এর আগে এই রেকর্ড গড়েছিল ইতালি (১৯৩৪ ও ১৯৩৮)। এরপর আর কেউ টানা দুবার চ্যাম্পিয়ন হতে পারেনি। ১৯৬২-এর পর ব্রাজিল, আর্জেন্টিনা, জার্মানি টানা বিশ্বকাপের ফাইনাল খেললেও এই রেকর্ড গড়তে পারেনি। ফ্রান্সের সামনে দারুণ সুযোগ। ইতালি ও ব্রাজিলের পর তৃতীয় দল হিসেবে রেকর্ডটা গড়তে পারে তারা! 


বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর