১০ ডিসেম্বর, ২০২২ ২৩:১৬

চোখের পানিতে বিশ্বকাপ থেকে বিদায় নিলেন রোনালদো

অনলাইন ডেস্ক

চোখের পানিতে বিশ্বকাপ থেকে বিদায় নিলেন রোনালদো

সংগৃহীত ছবি

মরক্কোর বিপক্ষে সেরা একাদশে ক্রিশ্চিয়ানো রোনালদোকে রাখেননি পর্তুগাল কোচ ফার্নান্দো সান্তোস। পরে ৫১ মিনিটে মাঠে নামানো হয় তাকে। কিন্তু শেষ পর্যন্ত সুবিধা করতে পারেননি সিআর সেভেন। কাতার বিশ্বকাপের তৃতীয় কোয়ার্টার ফাইনাল ম্যাচে পর্তুগালকে ১-০ গোলে হারিয়েছে মরক্কো। দল হেরে যাওয়ায় শেষে চোখের পানিতে বিশ্বকাপ থেকে বিদায় নিলেন এই তারকা ফুটবলার।

অথচ আন্তর্জাতিক ফুটবলে তার চেয়ে বেশি গোল নেই আর কোনো ফুটবলারের। রেকর্ডটা নিজের করে নিয়েছেন সেই কবেই! এবার কাতার বিশ্বকাপে আরো একটি রেকর্ড ছুঁলেন ক্রিশ্চিয়ানো রোনালদো। মরক্কোর বিপক্ষে বদলি হিসেবে নেমে আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ ম্যাচ খেলার রেকর্ডে নাম লেখান এই পর্তুগিজ ফরোয়ার্ড।  

পর্তুগালের হয়ে এখনো পর্যন্ত ১৯৬ টি ম্যাচ খেলেছেন রোনালদো। আন্তর্জাতিক ফুটবলে তার সমান ম্যাচ খেলেছেন কেবল একজনই। তিনি কুয়েতের গোলরক্ষক বাদের আল-মুতাওয়া। ১৮ বছরের ক্যারিয়ারে কুয়েতের জার্সি গায়ে ১৯৬টি ম্যাচ খেলেছেন তিনি। আল-মুতাওয়ার চার মাস আগে অবশ্য আন্তর্জাতিক ফুটবলে অভিষেক হয় রোনালদোর।

২০০৩ সালে কাজাখস্তানের বিপক্ষে প্রথমবারের মতো পর্তুগালের জার্সি গায়ে জড়ান তিনি। এর পরের গল্পটা প্রায় সবার জানা। ১৯৬ ম্যাচ খেলে এখন পর্যন্ত ১১৮ টি গোল করেছেন এই ফরোয়ার্ড। যা যে কোনো ফুটবলারের পক্ষে সর্বোচ্চ। পর্তুগাল তো বটেই নিজেকে পরিণত করেছেন বিশ্বের অন্যতম সেরা খেলোয়াড় হিসেবে।

গড়েছেন একের পর এক রেকর্ড, জিতেছেন ২০১৬ ইউরোর শিরোপার। এবারের মিশনটা অবশ্য বিশ্বকাপ জয়ের। যদিও মরক্কোর বিপক্ষে সেরা একাদশে তাকে রাখেননি পর্তুগাল কোচ ফার্নান্দো সান্তোস। ৫১ মিনিটে দলকে বিপদ থেকে উদ্ধার করতে মাঠে নামেন রোনালদো।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর