১১ ডিসেম্বর, ২০২২ ১৩:৫৫

নির্ধারিত সময়ে ম্যাচ শেষ করতে না পারায় আক্ষেপ মার্টিনেজের

অনলাইন ডেস্ক

নির্ধারিত সময়ে ম্যাচ শেষ করতে না পারায় আক্ষেপ মার্টিনেজের

এমিলিয়ানো মার্টিনেজ

সার্জিও গয়কোচিয়ার পর সার্জিও রোমেরো। দুজনেই আর্জেন্টিনার তারকা গোলরক্ষক। দুজনেই বিশ্বকাপের ফাইনালে খেলেছেন। গয়কোচিয়া ১৯৯০ সালের বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে যুগোস্লাভিয়া ও সেমিফাইনালে ইতালির বিপক্ষে টাইব্রেকারে শট ঠেকিয়ে ম্যারাডোনার আর্জেন্টিনাকে ফাইনালে নিয়ে যান। ২৪ বছর পর ২০১৪ সালে সার্জিও রোমেরো সেমিফাইনালে নেদারল্যান্ডসের বিপক্ষে ২টি শট ঠেকিয়ে নায়ক হয়ে যান আর্জেন্টিনার। টাইব্রেকারে রোমেরোর অবিশ্বাস্য পারফরম্যান্সে লিওনেল মেসির আর্জেন্টিনা ফাইনালে উঠেছিল। যদিও ১৯৯০ ও ২০১৪ সালে চ্যাম্পিয়ন হতে পারেনি আর্জেন্টিনা। দুবারই ফাইনালে হেরেছিল জার্মানির কাছে। 

গয়কোচিয়া ও রোমেরোর দেখানো পথে হাঁটছেন এমিলিয়ানো মার্টিনেজ। পরশু রাতে কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডসের বিপক্ষে টাইব্রেকারে দুটি শট ঠেকিয়ে সাবেক বিশ্বচ্যাম্পিয়নদের সেমিফাইনালে টেনে নিয়ে যান। তবে নির্ধারিত সময়ে ম্যাচ শেষ করতে না পারার আক্ষেপ পোড়াচ্ছে আর্জেন্টাইন গোলরক্ষককে। 

সেমি-ফাইনালে ওঠার লড়াইয়ে শুক্রবার নেদারল্যান্ডসের বিপক্ষে প্রথমার্ধেই এগিয়ে যায় আর্জেন্টিনা। লিওনেল মেসির দারুণ পাসে ৩৫তম মিনিটে দলকে এগিয়ে নেন নাহুয়েল মোলিনা। পরে ৭৩তম মিনিটে সফল স্পট-কিকে ব্যবধান দ্বিগুণ করেন মেসি। কিন্তু ম্যাচের ৮৩তম মিনিটে দারুণ হেডে বল জালে পাঠিয়ে ম্যাচের গতিপথ পাল্টে দেন বদলি নামা ডাচ ফরোয়ার্ড ভঠ ভেহর্স্ট। যোগ করা সময়ের শেষ মিনিটে টিউন কুপমেইনার্সের দারুণ বুদ্ধিদীপ্ত ফ্রি-কিক থেকে বল পেয়ে গোল করে সমতা টানেন ভেহর্স্ট। পরে অতিরিক্ত সময়ে গোল করতে পারেনি কোনো দল। 

ওই দুই গোল ঠেকাতে না পারা মার্টিনেজ পণ করে রেখেছিলেন যেভাবেই হোক পেনাল্টি শুটআউটে অবদান রাখার। যেই চাওয়া সেই কাজ। ভার্জিল ফন ডাইক ও স্টিভেন বেরহাসের নেওয়া প্রথম দুটি শটই রুখে দেন মার্টিনেজ।

দারুণ রোমাঞ্চ ছড়ানো ম্যাচটি পরে ৪-৩ গোলে জিতে শেষ চারে জায়গা করে নেয় আর্জেন্টিনা। ম্যাচ শেষে মার্টিনেজ জানান, অন্তত আরেকটি শট থামাতে চেয়েছিলেন তিনি।

“ছেলেরা ক্লান্ত ছিল। তারা আমাকে ৯০ মিনিট দিয়েছিল, কিন্তু সে সময় প্রতিরোধ গড়ে আমি তাদের সহায়তা করতে পারিনি। টাইব্রেকারে তাদের আমার সাহায্য করতেই হতো। সৃষ্টিকর্তাকে ধন্যবাদ, আমি দুটি সেভ করতে পেরেছি, আমি আরও ঠেকাতে পারতাম।” 

“কারণ আমাদের আবেগ আছে, হৃদয় আছে এবং আমরা ৪ কোটি ৫০ লাখ মানুষের জন্য খেলি। আজকে উপভোগ করব, আগামীকাল আমরা ক্রোয়েশিয়াকে নিয়ে বিশ্লেষণ করব।”


বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর