১৪ ডিসেম্বর, ২০২২ ০৯:০৩

মরক্কোর প্রাচীর আশরাফ হাকিমি

অনলাইন ডেস্ক

মরক্কোর প্রাচীর আশরাফ হাকিমি

আশরাফ হাকিমি

প্রথম আফ্রিকান দেশ হিসেবে বিশ্বকাপের সেমিফাইনাল নিশ্চিত করেছে মরক্কো। ফাইনালে উঠে বিশ্বকাপের ট্রফি স্পর্শ করার দুঃসাহসও দেখাচ্ছে! এরচেয়ে বেশি আর কী চাই! মরক্কোর মানুষেরা আশরাফ হাকিমি, হাকিম জিয়েচ, ইয়াসিনদের কাছ থেকে এরচেয়ে বেশি কিছু চান না। যদি চাওয়ার বাইরে কিছু এসেই যায়! তবে তা হবে বাড়তি পাওয়া। তার আগে এবং পরে কেবলই উৎসব করতে চায় মরক্কো। 

এই উৎসবের আমেজেই আল বাইত স্টেডিয়ামে আজ রাত ১০টায় (বাংলাদেশ সময় ১টা) বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালে দুবারের চ্যাম্পিয়ন ফ্রান্সের মুখোমুখি হচ্ছে মরক্কো। 

এবারের টুর্নামেন্টে মরক্কোর জালে এখনো কেউ গোল দিতে পারেনি। চার ম্যাচে তারা ক্লিনশিট ধরে রেখেছে। একটা দারুণ রেকর্ডেরও কাছাকাছি তারা। নতুন শতকে এক বিশ্বকাপে ৫টা ম্যাচে ক্লিনশিট ধরে রাখা দল ছিল ইতালি (২০০৬) ও স্পেন (২০১০)। দুটি দলই চ্যাম্পিয়ন হয়েছিল। তাহলে কি মরক্কোও!

মরক্কোর প্রাচীর আশরাফ হাকিমি

আশরাফ হাকিমি। মরক্কোর ডিফেন্সে সিসা ঢালা প্রাচীরের মতোই ভূমিকা পালন করেন। রাইটব্যাক হিসেবে খেলেন। বর্তমান ফুটবলে সেরা ডিফেন্ডারের খ্যাতি পেয়েছেন। রিয়াল মাদ্রিদ, বুরুসিয়া ডর্টমুন্ড আর ইন্টার মিলানে নাম কুড়ানোর পর তিনি বর্তমানে খেলছেন পিএসজিতে। মেসি, নেইমার, এমবাপ্পেদের সঙ্গে। আজ ফ্রান্সের বিপক্ষে মরক্কোর প্রাচীরের ভূমিকাই পালন করবেন তিনি।

গতি, ড্রিবলিং আর গোল করার ক্ষমতার জন্য বেশ বিখ্যাত আশরাফ হাকিমি। পাশাপাশি ট্যাকল ও ডুয়েলেও অসাধারণ। ফাউল না করে প্রতিপক্ষের ফরোয়ার্ডদের কাছ থেকে বল কেড়ে নিতে পারেন অনায়াসে। তার ট্যাকলগুলোও দুর্দান্ত। প্রতিপক্ষ বুঝে ওঠার আগেই বলের দখল হারায়। কাউন্টার আক্রমণের শুরুটা করে দেন হাকিমি। কখনো কখনো উঠে যান ফরোয়ার্ড লাইনে। তবে বাজ পাখির মতোই দৃষ্টি রাখেন নিজেদের ডিফেন্সে। প্রতিপক্ষের আক্রমণ আসতে দেখলেই ঝড়ো গতিতে নিচে নেমে ডিফেন্স সামলে নেন। আজ ফ্রান্সের সবচেয়ে বড় বাধা হয়ে উঠতে পারেন তিনি।

পিএসজিতে খেলে ফরাসি ফুটবলের অনেক কিছুই জানা হয়ে গেছে আশরাফ হাকিমির। ফরাসি ফুটবলারদের সতীর্থ হিসেবে যেমন খেলেছেন তেমনি প্রতিপক্ষ হিসেবেও খেলেছেন। কীভাবে তাদেরকে রুখতে হয়, তা ভালোই জানা আছে। দিদিয়ের দেশমকে আজ আশরাফ হাকিমিদের তৈরি করা ডিফেন্স লাইন ভাঙা নিয়েই চিন্তা করতে হবে। মরক্কো এবারের বিশ্বকাপে এখন পর্যন্ত কোনো গোল হজম করেনি। একটা গোল হয়েছে তাদের জালে। তাও আত্মঘাতী। নিজেরাই গোলটা করে দিয়েছেন প্রতিপক্ষের হয়ে।

 

বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর