১৫ ডিসেম্বর, ২০২২ ১১:২৯

কেন আলভারেজের ডাকনাম ‘লিটল স্পাইডার’?

অনলাইন ডেস্ক

কেন আলভারেজের ডাকনাম ‘লিটল স্পাইডার’?

সেমিফাইনালে ক্রোয়েশিয়ার বিপক্ষের ম্যাচে জোড়া গোল করে এবং ফুটবল ক্যারিশমা দেখিয়ে নজর কেড়েছেন হুলিয়ান আলভারেজ। মেসির সাথে তার রসায়নটাও চোখে পড়েছে বেশ। এমনকি সেমিতে পাওয়া ম্যাচসেরার পুরস্কারটাও আলভারেজের পাওয়া উচিত ছিল বলেই মনে করেন মেসি।

বিশ্বকাপ মাতানো এই আলভারেজের একটা মজার ডাক নাম রয়েছে। তিনি ‘লিটল স্পাইডার’ নামে পরিচিত। নিজ দেশ আর্জেন্টিনায় তাকে ডাকা হয় ‘এল আরানিতা’ বলে। সাবেক দল রিভার প্লেটে খেলার সময় স্পাইডারম্যানের মাস্ক পরে উদযাপন করারও নজির আছে তার। 

তাই প্রশ্ন এই নামের শুরুটা হয়েছিল কোথায়? হুলিয়ান আলভারেজ বেড়ে উঠেছেন আর্জেন্টিনা কর্দবা প্রদেশের কালচিন নামের এক গ্রামে। সেখানে জন্মের পর থেকেই বড় ভাইদের ফুটবল খেলতে দেখেছেন তিনি। এবং হাঁটাচলা শুরু করার পর থেকে ভাইদের সঙ্গে খেলাও শুরু করে ছোট্ট আলভারেজ। 

আলভারেজের প্রথম কোচ রাফায়েল ভারাস দ্য অ্যাথলেটিককে দেওয়া এক সাক্ষাৎকারে জানান, তখন তার বয়স দুই বছর। ফুটবল স্কুলে ভাইদের সঙ্গে ট্রেনিংয়ে এসেছিলেন তিনি। মাঠে এসেই বল নিয়ে দৌড়ানো শুরু করলেন, এক মাথা থেকে আরেক মাথা। কিন্তু দেখে মনে হচ্ছিল বলের সাইজ তার চেয়ে বড়। 

এরকম এক সময়েই  ‘এল আরানিতা’ ডাকনামটা পান আলভারেজ। পিচ্চি হুলিয়ানকে খেলতে দেখে একদিন তার এক ভাই বলে বসেন, ‘দেখ দেখ, যেন ছোট একটা মাকড়সা!’ এবং বাকি সবাই একমত হন। বল পায়ে হুলিয়ানের গতিবিধি যেন বহুপদী মাকড়শার মতোই। 

স্কাই স্পোর্টসকে দেওয়া এক সাক্ষাৎকারে আলভারেজ বলেন, ‘ভাইয়ের দেওয়া সেই নাম থেকে গেছে। নামটা আমার বেশ পছন্দ। এজন্য বড় হওয়ার পরও ফেলে দেইনি।’    


কালচিন গ্রাম থেকে বড় হওয়া আলভারেজ পরবর্তীতে খেলেন আর্জেন্টিনার অন্যতম বড় দল রিভার প্লেটে, যেই ক্লাব তার বাসা থেকে ৪০০ মাইল দূরে। এরপর গত মৌসুমে যোগ দেন  ইংলিশ চ্যাম্পিয়ন ম্যান সিটিতে। আর্জেন্টিনা ও ইংল্যান্ডে নিজের প্রতিভার স্বাক্ষর দেখানো আলভারেজ নিজের জাত চেনাচ্ছেন বিশ্বকাপেও। ক্রোয়েশিয়ার বিপক্ষে সেমিফাইনালে জোড়া গোল করা এই স্ট্রাইকার রবিবারের ফাইনালেও সম্ভবত থাকছেন শুরুর একাদশে।

সূত্র: গোল ডটকম

 

বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর