১৬ ডিসেম্বর, ২০২২ ২০:৩০

মেসিই কী সর্বকালের সেরা ফুটবলার?

অনলাইন ডেস্ক

মেসিই কী সর্বকালের সেরা ফুটবলার?

লিওনেল মেসি বিশ্বকাপ জয় থেকে আরেকটু দূরে। ফ্রান্সকে হারিয়ে ট্রফিটা উঁচিয়ে ধরতে পারলেই ক্যারিয়ারে সব অপূর্ণতা ছাপিয়ে তিনি হয়ে উঠবেন জীবন্ত কিংবদন্তি। যদিও অনেকের মতে মেসি ফুটবলে অমরত্ব বহু আগেই পেয়ে গেছেন। ছাড়িয়ে গেছেন কিংবদন্তীর সীমাও।

তবুও মেসি সর্বকালের সেরা ফুটবলার কিনা সে নিয়ে আছে নানা তর্ক, চলছে বিতর্কও। এবার দেখে নেওয়া যাক কয়েকজন সেরার আমলনামা।

লিওনেল মেসি
এরইমধ্যে সবধরনের ফুটবল মিলিয়ে ১০০০ হাজার ম্যাচ খেলে ফেলেছেন মেসি। বিশ্বকাপে ২৫ ম্যাচে করেছেন মোট ১১ গোল।

দিয়েগো ম্যারাডোন

ম্যারাডোনর চেয়ে ক্লাব ফুটবলে বেশ সফল মেসি। যদিও একক নৈপুণ্যে ১৯৮৬ সালের বিশ্বকাপ জিতিয়ে ম্যারাডোনা নিজেকে নিয়ে গেছেন অন্য জায়গায়। মোট ৬৭৮ ম্যাচে ম্যারাডোনার গোল ৩৪৫। আর বিশ্বকাপে ২১ ম্যাচে তার গোল সংখ্যা ৮।

পেলে

বিশ্বকাপের সফলত ফুটবলার পেলে মোট তিনটি বিশ্বকাপ জয় করেছেন। ৮১৩ ম্যাচে তার গোল সংখ্যা ৭৫৩। বিশ্বকাপে ১৪ ম্যাচে তার গোল সংখ্যা ১২। তাই মেসির সাথে প্রতিদ্বন্দ্বীতার বিষয়ে অন্যদের চেয়ে পেলে এগিয়ে।

ইয়োহান ক্রুইফ

ডাচ কিংবদন্তী ক্রুইফ ফুটবলের অন্যতম বিপ্লবী। টোটাল ফুটবল নামের তকমাটাকে তিনিই পূর্ণতা দিয়েছিলেন। ৭৫৪ ম্যাচে তার গোল ৪২৪টি। বিশ্বকাপে সাত ম্যাচে দার গোল তিনটি।

আলফ্রেদো স্তেফানো

রিয়াল মাদ্রিদ কিংবদন্তি স্তেফানো ক্লাব পর্যায়ে ৬৪৩ ম্যাচে ৪৬৮ গোল করেছেন।  তবে জাতীয় পর্যায়ে তার তেমন কোনো সফলতা নেই। তিনি আর্জেন্টিনার হয়ে একটা কোপা জিতেছেন। আর স্পেনের হয়ে তেমন কিছু করতে পারেননি, কখনোই বিশ্বকাপ খেলা হয়নি তার।

ক্রিশ্চিয়ানো রোনালদো

মেসির সাথে তুলনায় রোনালদোর নাম না আসলে তা অসম্পূর্ণ থাকবে নিশ্চয়ই। ১১৪৩ ম্যাচে রোনালদোর গোল ৮২০। ২২ বিশ্বকাপ ম্যাচে রোনালদো গোল করেছেন ৮টি। পাঁচবার চ্যাম্পিয়ন্স লিগ জিতেছেন এই পর্তুগিজ ফুটবলার, মেসি জিতেছেন চারটি। রোনালদো দলের হয়ে ইউরোও জিতেছেন। তার ক্যারিয়ারের অপূর্ণতাও বিশ্বকাপ জয়। মেসির সেই সুযোগ থাকলেও রোনালদোর নেই মনে হয়। 

সবমিলিয়ে সময় বিবেচনায় কে আসলে ফুটবলের সর্বকালের সেরা সেই সিদ্ধান্তে পৌঁছানো হয়তো খুব একটা সহজ কাজ নয়। তবে এরা প্রত্যেকেই তার জায়গায় অনন্য, অনবদ্য।

সূত্র: মার্কা

বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর