১৭ ডিসেম্বর, ২০২২ ১৩:১৪

কাল বিশ্বকাপ ফাইনাল

আর্জেন্টিনা না ফ্রান্স- কার ঘরে যাবে স্বপ্নের ট্রফি

রাশেদুর রহমান, কাতার থেকে

কাল বিশ্বকাপ ফাইনাল

আর মাত্র একটা দিন। আর্জেন্টিনা-ফ্রান্স বিশ্বকাপ ফাইনালের লড়াই দেখার অপেক্ষা শেষ হচ্ছে কালই। লুসাইল আইকনিক স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে ফুটবল বিশ্বযুদ্ধের চূড়ান্ত লড়াই। যে লড়াই শেষে একদল সোনালি ট্রফি হাতে বাড়ি ফিরবে। অন্য দলের সঙ্গী হবে আফসোস! কোন দলের হাতে উঠবে স্বপ্নের ট্রফি? আর্জেন্টিনা নাকি ফ্রান্সের?

বিশ্বকাপ ফাইনালে আর্জেন্টিনা ও ফ্রান্স নাম লেখানোর পর থেকেই আলোচনা চলছে। গত বিশ্বকাপে শেষ  ষোলোর লড়াইয়ে ফ্রান্সের কাছে ৪-৩ গোলে হেরেছিল আর্জেন্টিনা। সেই পরাজয়ের মোক্ষম প্রতিশোধ নেওয়ার সুযোগ লিওনেল মেসিদের সামনে। পাশাপাশি বিশ্বকাপে ৩৬ বছরের শিরোপা খরা ঘুচানোর সুযোগও আছে আলবেসিলেস্তদের। তৃতীয় বিশ্বকাপ জিতে ফ্রান্স ও উরুগুয়ের চেয়ে এক ধাপ এগিয়ে যেতে পারে আর্জেন্টিনা। দুটি করে বিশ্বকাপ জিতে তিন দলই বর্তমানে আছে সমান্তরালে। কিন্তু ফ্রান্সও বিশ্বকাপ ট্রফির দিকে পাখির চোখ করে তাকিয়ে আছে। টানা দুবার বিশ্বকাপ জিতে তারা ব্রাজিল ও ইতালির পাশে নাম লেখাতে চায়। ব্রাজিল ১৯৫৮ ও ১৯৬২ সালে টানা দুবার বিশ্বকাপ জিতেছে। বিশ্বকাপে এমন ঘটনা ওটাই ছিল শেষ। এর আগে ১৯৩৪ ও ১৯৩৮ সালে টানা দুবার বিশ্বকাপ জয় করেছে ইতালি। ফ্রান্স কি ব্রাজিল ও ইতালির পাশে নাম লেখাতে পারবে? আর্জেন্টিনা ও ফ্রান্সের ফুটবলীয় লড়াইয়ে এগিয়ে আর্জেন্টিনাই। আলবেসিলেস্তদের ছয় জয়ের বিপরীতে ফ্রান্সের জয় তিনটি। অতীত লড়াইয়ের পাশাপাশি বর্তমান পারফরম্যান্স বিচার করলে দল দুটির লড়াইয়ে কাউকে এককভাবে এগিয়ে রাখা বেশ কঠিন। ফরাসি কোচ দিদিয়ের দেশম যেমন লিওনেল মেসির প্রতি সম্মান রেখে কথা বলছেন। তেমনি আর্জেন্টাইনরাও ফ্রান্সের প্রতি সম্মান রেখেই কথা বলছেন। ফরাসি তারকা আতোয়ান গ্রিজম্যান বলে দিয়েছেন, ‘এতে কোনো সন্দেহ নেই লিওনেল মেসি বিশ্বের সেরা ফুটবল তারকা। তবে আমরা বিশ্বকাপ জয়ের জন্যই খেলতে নামব।’ আর্জেন্টাইনরাও জানেন, ফ্রান্সের শক্তি অনেক। কিলিয়ান এমবাপ্পের গতির সঙ্গে লড়াই করাই বেশ কঠিন। সেখানে আছেন আতোয়ান গ্রিজম্যান এবং ওসমান ডেম্বলেদের মতো তারকারা। লক্ষ্যভেদে বুড়ো অলিভিয়ের জিরদ এখনো অতুলনীয়। ডিফেন্সে রাফায়েল ভারানেরা বর্তমান বিশ্বের সেরাদের সারিতে। তাই বলে ফ্রান্সকে মোটেও ভয় পাচ্ছে না আর্জেন্টিনা। তাদের সামনে বিশ্বকাপ জয়ের স্বপ্নটা বেশ ভালোভাবেই সাজিয়ে দিয়েছেন লিওনেল স্কালোনি। তারা এখন ড্রেসিং রুমে গান গায়, বিশ্বকাপ জয়ের স্বপ্ন নিয়ে। লিওনেল মেসির হাতে বিশ্বকাপ ট্রফি দেখতে চায় তারা। বিশ্বকাপটা জিততে চায় আর্জেন্টিনার জন্য। দিয়েগো ম্যারাডোনার জন্য। আর্জেন্টিনার লক্ষ্যের সঙ্গে মিশে আছে আবেগ। ভালোবাসা। পৃথিবীর কোটি কোটি ভক্তের শুভকামনা। অন্যদিকে ফরাসিরা আবেগের রাশটা টেনে রেখে বাস্তবতাকে সঙ্গে নিয়ে সামনে চলছে। টানা দ্বিতীয়বার বিশ্বসেরা হওয়ার লড়াইয়ে কোনো ভুল করতে রাজি নন দিদিয়ের দেশম।

আর্জেন্টাইন সমর্থকদের জন্য অবশ্য একটা সুখবর আছে। ১৯৭৮ এবং ১৯৮৬ সালে যে আকাশি নীল-সাদা জার্সি গায়ে ফাইনাল খেলে চ্যাম্পিয়ন হয় আর্জেন্টিনা, লিওনেল মেসিরা এবার সেই একই রঙের জার্সি গায়ে খেলতে নামবেন। এই খবর আর্জেন্টিনার ফুটবলারদের মধ্যেও নাকি দারুণ উৎসাহ এনে দিয়েছে। ষষ্ঠবার বিশ্বকাপ ফাইনাল খেলতে নামবে আর্জেন্টিনা। কাল সেই ফাইনালে কি তৃতীয় ট্রফিটা জিততে পারবে তারা! দুই দলেই আছে বিশ্বমানের ফুটবলার। যারা নিজেদের কাজটা শতভাগ করতে জানেন। এ কারণেই ফাইনালের লড়াইটা হয়ে উঠবে আরও সুন্দর। আরও মধুর। আরও কঠিনও নয় কী! আর্জেন্টাইন সমর্থকরা দোহা দখল করে বসে আছে। তারা বিশ্বকাপ ট্রফি ছাড়া ঘরে ফিরতে রাজি নয়। ফরাসি সমর্থকের সংখ্যা খুব বেশি না হলেও তারাও দাবি ছাড়ার পাত্র নয়। ফুটবলারদের পাশাপাশি দর্শকদের মধ্যেও চলছে মনস্তাত্ত্বিক লড়াই।

 

বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর