১৭ ডিসেম্বর, ২০২২ ২০:৫৩

ইতিহাসের সামনে মরক্কো, ‌‘বড় ফাইনাল’ ক্রোয়েশিয়ার

অনলাইন ডেস্ক

ইতিহাসের সামনে মরক্কো, ‌‘বড় ফাইনাল’ ক্রোয়েশিয়ার

কাতার বিশ্বকাপে এ নিয়ে দ্বিতীয়বারের মতো একে অন্যের মুখোমুখি হচ্ছে মরক্কো-ক্রোয়েশিয়া। গ্রুপ পর্বের প্রথম দেখায় গোলশূন্য ড্র-তে নিষ্পত্তি হয়েছিল ম্যাচের ফলাফল।

এ বিশ্বকাপের আগে একবারই ক্রোয়েশিয়া-মরক্কো মুখোমুখি হয়েছিল। ১৯৯৬ সালে কিং হাসান ইন্টারন্যাশনাল কাপের সেমিফাইনালে নির্ধারিত এবং অতিরিক্ত সময়ে ২-২ গোলে ড্রয়ের পর টাইব্রেকারে ৭-৬ জিতেছিল ক্রোটরা।

ক্রোয়েশিয়ার চ্যালেঞ্জ

অন্যদিকে, এই ম্যাচটা ক্রোয়েশিয়ার জন্য অনেক বেশি গুরুত্বপূর্ণ। শুধু তাদেরই নয়, বিশ্ব ফুটবলের অন্যতম সেরা মিডফিল্ডার অধিনায়ক লুকা মদ্রিচের বিশ্বকাপে এটিই শেষ ম্যাচ। তাই মরক্কোর বিপক্ষে এই ম্য়াচ জিতে মাথা উঁচু করে টুর্নামেন্ট শেষ করাই লক্ষ্য গত বারের রানার্সআপদের। এর আগে একবার তৃতীয় স্থান নির্ধারণকারী ম্যাচ খেলেছে ক্রোয়েশিয়া। ১৯৯৮ সালের ওই ম্যাচে নেদারল্যান্ডসকে ২-১ গোলে হারিয়েছিল ক্রোটরা।

মরক্কোর প্রাপ্তি

আফ্রিকার প্রথম দেশ হিসেবে সেমিফাইনালে যোগ্যতা অর্জন করেছিল মরক্কো। তাদের স্বপ্নের দৌড় থামে গত বারের চ্যাম্পিয়ন ফ্রান্সের কাছে সেমিতে হেরে। তাতে অবশ্য মরক্কোর কৃতিত্ব কমে যায় না। এ বারের বিশ্বকাপে চমক, রূপকথার গল্প, ইতিহাস- সব তাদের নামে। বিশ্বকাপের শেষ ম্যাচেও মর্যাদার লড়াইয়ে নামবে মরক্কো। বিশ্বকাপে তৃতীয় স্থানও মরক্কোর কাছে বড় প্রাপ্তির হবে। এ বারের আসরে সেমিফাইনালের আগে প্রতিপক্ষের কোনও খেলোয়াড় মরক্কোর জালে বল পাঠাতে পারেনি। আগের পাঁচ ম্যাচ তারা গোল খেয়েছিল একটি। গ্রুপ পর্বে কানাডার বিপক্ষে ওই গোলটি ছিল আত্মঘাতী।

দুই দলের লক্ষ্য

প্রথম সেমিফাইনালে আর্জেন্তিনার কাছে ৩-০ গোলে হেরে বিশ্ব জয়ের স্বপ্ন শেষ হয়ে গিয়েছে লুকা মদ্রিচদের। অন্যদিকে ফ্রান্সের কাছে ২-০ গোলে হেরে থেমেছে এ বারের বিশ্বকাপে ইতিহাসের পাতায় নাম লেখানো মরক্কো। আফ্রিকার প্রথম দেশ হিসেবে সেমিফাইনাল খেলেছে অ্যাটলাস লায়ন্সরা। প্রত্যাশার চেয়েও এ বার অনেক বেশি অর্জন করেছে ওয়ালিদ রেগ্রাগুইয়ের দল।

তবে কাতারে শেষ ম্যাচকে গুরুত্বহীন মনে করতে চান না মরক্কোর কোচ। ওয়ালিদ বলেন, ‘যদি অন্য কিছু হত এবং আমরা ফাইনালে খেলতাম, তা হলে ভালো লাগত। তবে এখন আমাদের আর একটা ম্যাচ খেলতে হবে। আমি জানি চতুর্থ হয়ে শেষ করার থেকে তৃতীয় হওয়া কতটা গুরুত্বপূর্ণ।’

ক্রোয়েশিয়ার কোচ দালিচও এই ম্যাচকে বেশ গুরুত্ব দিচ্ছেন। তিনি বলেন, ‘আমাদের কাছে এটা বড় ফাইনাল। বড় ম্যাচ এবং মেডেলের জন্য লড়াই।’ এখন দেখার মদ্রিচ বনাম হাকিমির যুদ্ধে শেষ হাসি কে হাসে!

সূত্র : হিন্দুস্তান টাইমস

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

 

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর