১৮ ডিসেম্বর, ২০২২ ১৮:২৭

প্রিয় দলের জয় কামনায় পশ্চিমবঙ্গে যজ্ঞ-পূজা-পিকনিক, বানানো হয়েছে মিষ্টি

দীপক দেবনাথ, কলকাতা

প্রিয় দলের জয় কামনায় পশ্চিমবঙ্গে যজ্ঞ-পূজা-পিকনিক, বানানো হয়েছে মিষ্টি

আর কয়েক ঘণ্টা পরেই বিশ্বকাপ ফুটবলের ফাইনাল ম্যাচে মুখোমুখি হবে আর্জেন্টিনা এবং ফ্রান্স। তার আগে রবিবার সকালে আর্জেন্টিনার সমর্থনে কলকাতার সল্টলেকের দত্তাবাদ অঞ্চলে শিব মন্দিরের এক যজ্ঞের আয়োজন করা হয়। আর্জেন্টিনার জয় কামনা করে নিয়ম মেনে পুরোহিত দিয়ে চলে এই যজ্ঞ। পাশাপাশি আর্জেন্টিনার জার্সি গায়ে দিয়ে প্রিয় ফুটবলার লিওনেল মেসির জন্য নীল-সাদা কেকও কাটেন আয়োজকরা। 

এদিকে আর্জেন্টিনার পতাকায় ঢেকেছে কলকাতার শহর থেকে গ্রাম, রাজপথ থেকে অলিগলি। চারিদিকে পতাকার পাশাপাশি টাঙানো হয়েছে মেসির ছবি। বাদ যায়নি মিষ্টির দোকানগুলিও। ক্রেতাদের আকর্ষণের জন্য মিষ্টির দোকানেও মিষ্টিতে লেগেছে আর্জেন্টিনার ছোঁয়া। আর্জেন্টিনার জার্সির রঙে মিষ্টির পাশাপাশি তৈরি হয়েছে ক্ষীরের ফুটবল, মিষ্টিতে সেজে উঠেছে হাওড়া জেলার উলুবেরিয়ার কুলগাছিয়া এলাকার একটি মিষ্টির দোকান। মিষ্টির দোকানে অন্য মিষ্টির সঙ্গে শোভা পাচ্ছে আর্জেন্টিনার মিষ্টি, যা ১৫ থেকে ২৫ রুপিতে দেদার বিক্রি হচ্ছে। 

শুধু তাই নয়, বাদ যাচ্ছে না বিশ্বকাপও। দোকানের মালিক অলিভ খাঁ বলেন, মারাদোনার পর মেসি যেভাবে মানুষের হৃদয় জয় করে নিয়েছে, সে দিকে তাকিয়েই এই আর্জেন্টিনার মিষ্টি তৈরি করা হয়েছে। তবে তার দাবি তিনি আর্জেন্টিনার সমর্থক নন তিনি একজন খেলাপ্রেমী মানুষ। অন্যদিকে ফাইনাল ম্যাচ এর আগে এই অভিনব মিষ্টি পাওয়ায় খুশি ক্রেতারাও তাদের মতে খেলার মাঝে এই মিষ্টি তাদের উন্মাদনা আরো বাড়িয়ে তুলবে। 

হাওড়া জেলা নিয়ে আরেক প্রসিদ্ধ মিষ্টি প্রস্তুতকারক সংস্থা ব্রজনাথ গ্র্যান্ড সন্সস এবার বিশেষ ধরনের রসগোল্লা ফুটবল কেক তৈরি করেছে। ফুটবলকে কাটলেই বেরিয়ে আসবে একের পর এক রসগোল্লা।চলতি বিশ্বকাপে খেলা হচ্ছে বিশেষ প্রযুক্তির মাধ্যমে তৈরি এক ফুটবল দিয়ে। সেই ফুটবলের অনুকরণেই  প্রায় ১৫-১৬ পাউন্ডের বিশেষ বিশ্বকাপ ফুটবল কেক তৈরি করেছে তারা। 
 
ফুটবল বিশ্বকাপের উন্মাদনার ছোঁয়া শিলিগুড়ির মিষ্টি বিক্রেতার মধ্যেও। শিলিগুড়ির নিউ জলপাইগুড়ির নেতাজি মোড় সংলগ্ন বাজার এলাকায় দেখা গেল আর্জেন্টিনার জার্সির রংয়ের মিষ্টি। শুধু রসগোল্লাই নয়, ওই ব্যবসায়ী ল্যাংচা তৈরি করেছেন আর্জেন্টিনার জার্সির রংয়ে। এখানেই শেষ নয় নিজে একজন আর্জেন্টিনার সমর্থক হওয়ায় ওই মিষ্টি ব্যবসায়ী গোটা দোকানেই আর্জেন্টিনার পতাকা দিয়ে সাজিয়েছেন তার দোকান। পাশাপাশি আর্জেন্টিনা দলের ফুটবলার মেসির ছবি লাগানো হয়েছে চারপাশে। মিষ্টি ব্যবসায়ী রাজীব ঘোষ বলেন, বিশ্বকাপ ফুটবলের আজ চূড়ান্ত পর্বের খেলায় মুখোমুখি হচ্ছে আর্জেন্টিনা ও ফ্রান্স, তাই আর্জেন্টিনার সমর্থক হয়ে গোটা দোকানকে সাজিয়েছি। সকাল থেকে প্রচুর আর্জেন্টিনার সমর্থক এসে এই মিষ্টি কিনেছে। 

পশ্চিম মেদিনীপুরে আবার অভিনব উদ্যোগ! মাত্র ২৫০ রুপিতে বৃহৎ জায়েন্ট স্ক্রিনে এই ফুটবল খেলা দেখানোর পাশাপাশি আজ সন্ধ্যায় স্নাক্স ও রাতে ডিনারের ব্যবস্থা করেছে। যাতে ফুটবল প্রেমীরা রাতে কোনোভাবেই না খেয়ে ফিরে যেতে না পারে। ইতিমধ্যে ব্যানার নিয়ে তারা বিভিন্ন জায়গায় বিজ্ঞাপন দিয়েছে, বিজ্ঞাপন দিয়েছে সোশ্যাল মাধ্যমেও। আর এই সেই বিজ্ঞাপনে খুশি হয়ে দর্শকরাও ইতিমধ্যেই নাম নথিভুক্ত শুরু করেছে এই রবীন্দ্রনগর নাগরিক সমিতির স্থানীয় কার্যালয়ে। এখন অপেক্ষার পালা। 

সমিতির উদ্যোক্তা শুভজিৎ মন্ডল বলেন, জঙ্গলমহলের মানুষকে ফুটবল খেলা দেখানোর উদ্দেশ্যেই এই অভিনব উদ্যোগ। তাছাড়া আমরা নামমাত্র একটা মূল্য নিচ্ছি, যাতে তারা নিজেদের নাম নথিভুক্ত করে এবং নির্দিষ্ট ভাবে খেলা উপভোগ করতে পারে। গোটা বিশ্বের সঙ্গে জঙ্গলমহলের মানুষকে এই ফুটবলের স্বাদ উপভোগ করার জন্যই এই উদ্যোগ আমাদের।

উত্তর ২৪ পরগনার গোবরডাঙার সরকার পাড়ায় দেখা গেল সাজো সাজো রব। রাস্তার দুপাশে অতীতের দিকপাল ফুটবলারদের ছবি দিয়ে ব্যানার টাঙানো হয়েছে। কিংবদন্তি খেলোয়াড়দের খেলার বিভিন্ন মুহূর্ত, স্টেডিয়ামে ফ্যানেদের উন্মাদনার টুকরো টুকরো চিত্র তুলে ধরা হয়েছে এলাকার যুবকদের উদ্যোগে। যেন মনে হবে এক টুকরো কাতার। রাতে ম্যাচ দেখানোর জন্য বড় এলইডি স্ক্রিন লাগানো হয়েছে, খেলা দেখতে আসা সর্বসাধারণের জন্য থাকবে চা , কফি, স্নাকসের ব্যবস্থা। 

এদিকে কলকাতা শহরের কাছেই সল্টলেকে যখন আর্জেন্টিনার জয়ের কামনায় যজ্ঞ চলছে, তখনই অন্যদিকে তাদের প্রতিপক্ষ ফ্রান্সের জয়ের কামনায় যজ্ঞ, পূজা অর্চনার আয়োজন করা হয় হুগলি জেলার চন্দননগরে। পুরোহিত মন্ত্র উচ্চারণ করে এবং চন্দন কাঠ ছাড়া অন্যান্য পূজা সামগ্রী দিয়ে হোম যজ্ঞ দিয়ে ফ্রান্সের বিজয়ের কামনা করলেন।  ফ্রান্সের স্টার ফুটবলার এমবাপে থেকে শুরু করে ফ্রান্সের জাতীয় পতাকার মাথায় চন্দন টিকা লাগানো হয়। মহিলারা শাঁখ বাজান, আর শঙ্খ ধ্বনিতে যেন গোটা চন্দননগর ফ্রান্সময় হয়ে গেল। হোম যজ্ঞ মাধ্যমে চন্দননগরবাসী ঈশ্বরের কাছে প্রার্থনা করেন যে আজকে ফিফা বিশ্বকাপের ফাইনালে যেন ফ্রান্স আর্জেন্টিনাকে ধরাশায় করে। সেই সাথে উপরওয়ালার কাছে তাদের প্রার্থনা ফ্রান্সের তারকা ফুটবলার এমবাপেই যেন আর্জেন্টিনা বিরুদ্ধে একের পর এক গোল করে গোল্ডেন বুটের দাবিদার হয়। 

এছাড়া ফাইনাল ম্যাচকে সামনে রেখে রাজ্যের একাধিক জায়গায় কোথাও পিকনিক করা হচ্ছে,  কোথাও প্রীতি ফুটবল ম্যাচের আয়োজন করা হয়েছে। সব মিলিয়ে বিশ্বকাপ ফাইনালকে ঘিরে গোটা বিশ্বের সাথে উন্মাদনায় ভাসছে পশ্চিমবঙ্গের মানুষ। 


বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর