১৮ ডিসেম্বর, ২০২২ ২০:৩৮

ফাইনালের আগে আর্জেন্টাইন গোলরক্ষক বললেন, ফুটবলই বোঝেন না এমবাপ্পে

অনলাইন ডেস্ক

ফাইনালের আগে আর্জেন্টাইন গোলরক্ষক বললেন, ফুটবলই বোঝেন না এমবাপ্পে

ফাইল ছবিতে মার্টিনেজ ও এমবাপ্পে

লিওলেন মেসি ও কিলিয়ান এমবাপ্পের আজ লক্ষ্য একটাই বিশ্ব জয়। তবে দুই ফুটবলারের আবার রেকর্ড গড়ার দিনই বলা যায়। দিয়েগো ম্যারাডোনার রেকর্ড স্পর্শ করতে পারেন মেসি। ম্যারাডোনার নেতৃত্বে আর্জেন্টিনা দুবার বিশ্বকাপে ফাইনাল খেলেছে। ১৯৮৬ সালে চ্যাম্পিয়ন ও ১৯৯০ সালে রানার্সআপ হয় আর্জেন্টিনা। মেসির নেতৃত্বেও দেশটি দুবার ফাইনাল খেলছে। ২০১৪ ব্রাজিল বিশ্বকাপে রানার্সআপ হয় আর্জেন্টিনা। আজ জিতলেই ম্যারাডোনার রেকর্ড স্পর্শ করে ফেলবেন মেসি।

অন্যদিকে ফ্রান্সের এমবাপ্পেও ব্রাজিলের কিংবদন্তি ফুটবলার পেলের রেকর্ড স্পর্শ করতে পারেন। পেলে ১৯৫৮ ও ১৯৬২ সালে টানা দুবার ফাইনাল খেলে ব্রাজিলকে দুবারই ট্রফি জেতান। ২০১৮ সালে রাশিয়া বিশ্বকাপে ফাইনাল খেলেন এমবাপ্পে। দেশকে উপহার দেন শিরোপা। আজ ফরাসিরা চ্যাম্পিয়ন হলেই পেলের রেকর্ড স্পর্শ করবেন ফ্রান্সের এ তারকা ফুটবলার। এমন হাইভোল্টেজ ম্যাচের আগে প্রতিপক্ষ তারকা ফুটবলার এমবাপ্পেকে নিয়ে বিস্ফোরক মন্তব্য করেছেন আর্জেন্টাইন গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ। 

তিনি বলেন, এমবাপ্পে আসলে যথেষ্ট ফুটবলই বোঝেন না। সে তো কখনও দক্ষিণ আমেরিকায় খেলেনি। যেহেতু আপনার সেই অভিজ্ঞতা নেই। তাই এটা নিয়ে কথা না বলাই ভালো। তবে এসব কোনো ব্যাপার নয়। আমরা গ্রেট একটা দল, সেটা স্বীকৃত।

গত মে মাসে ল্যাটিন আমেরিকার ফুটবল নিয়ে বিস্ফোরক মন্তব্য করেছিলেন এমবাপ্পে। তার জবাবেই গতাকল শনিবার ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনে আর্জেন্টিনা গোলরক্ষক মার্টিনেজ ফরাসি তারকা এমবাপ্পেকে একহাত নেন।

এমবাপ্পে বলেছিলেন, ইউরোপিয়ান দলগুলো উঁচুমানের টুর্নামেন্ট খেলে। যেমন, নেশন্স লিগের মতো বড় টুর্নামেন্টের কথা বলা যেতেই পারে। সেই টুর্নামেন্ট দক্ষিণ আমেরিকার কোনও দল খেলে না। আমাদের থেকে অনেক পিছিয়ে ল্যাটিন আমেরিকার দলগুলো।

এরপরই ল্যাটিনের দুই বড় দল ব্রাজিল আর আর্জেন্টিনায় এমবাপ্পের এমন কথা নিয়ে বেশ সমালোচনার ঝড় ওঠে। বিষয়টি নিয়ে মুখ খোলেন আর্জেন্টিনা ও ব্রাজিলের সাবেক-বর্তমান অনেক খেলোয়াড়। কথা বলেন ব্রাজিলের কোচ তিতেও। বিশ্বকাপের ফাইনালে ফ্রান্সের সামনে যখন ল্যাটিন আমেরিকার দল আর্জেন্টিনা, তখন সেই পুরোনো আগুন তো জ্বলে উঠবেই। সূত্র : গোল ডটকম

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর