১৮ ডিসেম্বর, ২০২২ ২১:১৯

বিশ্বকাপ ফাইনালে নেমেই যে রেকর্ড গড়লেন মেসি

অনলাইন ডেস্ক

বিশ্বকাপ ফাইনালে নেমেই যে রেকর্ড গড়লেন মেসি

সংগৃহীত ছবি

যাত্রাটা শুরুটা হয়েছিল ২০০৬ সালে। কিন্তু সেই বিশ্বকাপ জয়ের স্বপ্ন বারবার ভেঙে গেছে। মাঠ ছাড়তে হয়েছে চোখের জলে। কাতারে সেই স্বপ্নের দোরগোড়ায় দাঁড়িয়ে আর্জেন্টিনার প্রাণভোমরা লিওলেন মেসি। রবিবার বাংলাদেশ সময় রাত ৯টায় কাতারের লুসাইল স্টেডিয়ামে ফ্রান্সের মুখোমুখি হবে আর্জেন্টিনা। রাতে যার বিপক্ষে মাঠে নামতে চলেছেন, সেই কিলিয়ান এমবাপ্পেকে এরই মধ্যে অনেকটাই উজাড় করে দিয়েছে ফুটবল। কিন্তু শূন্য থেকে গেছে মেসির হাত।

সাতটি ব্যালন ডি অর, অলিম্পিক্সে স্বর্ণ পদক। বার্সেলোনার হয়ে চ্যাম্পিয়ন্স লিগ জয়। ক্লাব বিশ্বকাপে সেরা হওয়ার ট্রফি...সবই পেয়েছেন মেসি। শুধুই অধরা থেকে গেছে বিশ্বকাপ। আজ মেসির জীবনের সবচেয়ে কাঙ্ক্ষিত বস্তুটি পাওয়ার হাতছানি। লিওনেল মেসির জন্য আজ এক অন্যরকম ম্যাচ। এই ম্যাচে নেমেই বিরল সব রেকর্ডের বুকে নাম লেখালেন মেসি। কাতার বিশ্বকাপের ফাইনালটি মেসির জন্য এসব কারণে স্মরণীয় তো বটেই। তাকে হাতছানি দিচ্ছে বেশ কিছু রেকর্ড। যার মাঝে বেশ কয়েকটির মালিক তিনি হবেন নিশ্চিতভাবেই। আর কয়েকটির জন্য অপেক্ষায় থাকতে হবে তার নৈপুণ্যের।

একনজরে রেখে নিন মেসির সামনে আজ কি কি মাইলফলক অপেক্ষা করছে :

১. অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ড- ১৯টি।
২. ইতালির কিংবদন্তি পাওলো মালদিনি বিশ্বকাপে খেলেছেন ২২১৭ মিনিট। আর মাত্র ২৪ মিনিট খেললেই মালদিনিকে টপকে যাবেন মেসি।
৩. জার্মান তারকা মিরোস্লাভ ক্লোসা বিশ্বকাপে জয় পেয়েছেন ১৭ ম্যাচে। মেসির জয় ১৬ ম্যাচে। ফাইনাল জিতলেই ক্লোসার রেকর্ডে ভাগ বসাবেন মেসি।
৪. বিশ্বকাপে ব্রাজিল কিংবদন্তি পেলে অ্যাসিস্ট করেছেন ১০ গোলে। মেসি আর ১ অ্যাসিস্ট করলেই ছুঁয়ে দেবেন ব্রাজিলিয়ান সাবেক তারকাকে। ২ অ্যাসিস্ট করলে ছাড়িয়ে যাবেন পেলেকে।
৫. এবার গোল্ডেন বল জিতলে মেসি হয়ে যাবেন ইতিহাসের অংশ। অন্য কোনো ফুটবলারের দুই বার এই সোনার বল জয়ের কৃতিত্ব নেই।
৬. বিশ্বকাপে মেসির ১১ গোল ও ৯ অ্যাসিস্ট। পেলের গোল ১২ ও অ্যাসিস্ট ১০। আর মাত্র ২ গোলে অবদান রাখতে পারলে মেসি এক্ষেত্রেও ছুঁয়ে দেবেন পেলেকে।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর