১৯ ডিসেম্বর, ২০২২ ০২:০৪

কেবল মেসি নয় সেই স্কালোনিও জিতলেন

অনলাইন প্রতিবেদক

কেবল মেসি নয় সেই স্কালোনিও জিতলেন

কোচের দায়িত্ব পাওয়ার আর্জেন্টাইনদের কাছে খুব একটা অভিনন্দন পাননি লিওনেল স্কালোনি। উল্টো পেয়েছিলেন নানা রকম টিটকারি। এমন কী আর্জেন্টাইন ফুটবলের দেবতা দিয়াগো ম্যারাডোনাও স্কালোনির সমালোচনায় ছিলেন মুখর।

ম্যারাডোনার মত ছিল স্কালোনি ট্রাফিক সামলানোর কাজটাই ঠিকঠাক করতে পারবেন না আর্জেন্টিনার মতো বড় ফুটবল দল সামলানো তো বহু দূরের পথ। তবে স্কালোনি চুপচাপই ছিলেন।

তর্ক-বিতর্কে না গিয়ে আর্জেন্টাই কোচ নিজের কাজটা করে গেছেন নিজের মতো। ২০১৬ সালে কোপা হেরে আন্তর্জাতিক ফুটবলকে বিদায় বলা মেসিকে ফের খেলায় ফেরাতে স্কালোনির ভূমিকা অনেক। তার বার্তাতেই মেসি সিদ্ধান্ত পাল্টে ছিলেন। মেসিকে ২০২১ সালেই কোপার স্বাদ দেন স্কালোনি। আর ২০২২ সালে এনে দিলেন বিশ্বকাপ!

সেই হিসেবে বলা যায় হারের বেদনায় বিশ্বছাড়া মেসিকে বিশ্বকাপ জেতানোর বড় কৃতিত্ব স্কালোনি অনায়াসে পেতেই পারেন।

সেই সাথে অনাস্থা থেকে আস্থাভাজন হয়ে ওঠা লিওনেল স্কালোনিও প্রমাণ করে দিয়েছেন, নাম বড় নয় কাজটাই আসলে আসল। সাধনা করতে পারলে সিদ্ধি আসলেই মেলে। আর যোগ্যরা প্রমাণটা কাজে দেয়, মুখে নয়।

তাই ম্যাচ শেষেও কথার আস্ফালনে গেলেন না স্কালোনি। কেবল বললেন, ‘আমি গর্বিত। অন্যান্য দিনের তুলনায় আমি কম রোমাঞ্চিত, আজ আমি মুক্ত। এই দলটি আমাকে কেবল গর্বিতই করেছে। এটা তাদের দিন।’ 

এমন সাফল্যেও যিনি থাকতে পারেন এরকম স্থির বিশ্বজয় করার মন্ত্র তো কেবল তিনিই জানেন নিশ্চয়ই।

 

বিডি প্রতিদিন/নাজমুল 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর