১৯ ডিসেম্বর, ২০২২ ০৮:৪৩

অধরা স্বপ্ন পূরণ, এক নজরে মেসির ফুটবল ক্যারিয়ার

অনলাইন ডেস্ক

অধরা স্বপ্ন পূরণ, এক নজরে মেসির ফুটবল ক্যারিয়ার

সংগৃহীত ছবি

লিওনেল মেসি, বিশ্ব ফুটবলের অন্যতম মহাতারকা। ফুটবল ক্যারিয়ারে তার অর্জন অনেক। মুকুটে রয়েছে অসংখ্য পালক। এতদিন শুদু একটা বিশ্বকাপ ট্রফিই ছিল না তার ক্যাবিনেটে। যে কারণে তাকে দিয়াগো ম্যারাডোনা, পেলেদের থেকে অনেকেই কিছুটা পিছিয়ে রাখতেন। কিন্তু রবিবার রাতে কাতারে সেই অধরা বিশ্বকাপও জিতলেন লিওনেল মেসি। তারপরই প্রশ্ন উঠছে, তাহলে কি মেসিই বিশ্বের সর্বকালের সেরা ফুটবলার?

রবিবার কাতার বিশ্বকাপ ফাইনালে ফ্রান্সের বিপক্ষে ২৩ মিনিটে পেনাল্টি থেকে গোল করেন মেসি। তারপর আর্জেন্টিনার যে দ্বিতীয় গোলটা হয়, সেটা কার্যত তৈরি করে দেন ফুটবলের রাজপুত্র মেসিই। মাঝমাঠের নীচ থেকে দুটি টাচে ফ্রান্সের রক্ষণকে ছন্নছাড়া করে দেন। তারপর ১০৮ মিনিটে গোল করে আর্জেন্টিনাকে ফের এগিয়ে দেন মেসি। পেনাল্টি থেকেও গোল করেন আর্জেন্টিনার অধিনায়ক। 

শুধু ফাইনালেই যে মেসি ম্যাজিক দেখেছে বিশ্ব, তা মোটেও নয়। এবার বিশ্বকাপ দুনিয়াটা ছিল মেসির। সেই দুনিয়ায় বাকিরা খেলতে এসেছিলেন। মেসি যেন কোনও চিত্রশিল্পী হয়ে উঠেছিলেন, যিনি নিজের ইচ্ছামতো ছবি আঁকছিলেন। তাতে কেউ কিছু করতে পারছিলেন না। এবারের বিশ্বকাপে মোট সাতটি গোল করেছেন। সবমিলিয়ে বিশ্বকাপে মোট ১৩টি গোল করেছেন মেসি, যা আর্জেন্টিনার হয়ে সর্বোচ্চ। 

এমনকি এতদিন যে মেসির বিশ্বকাপের নক-আউট পর্বে একটিও গোল ছিল না, সেই ফুটবলের রাজপুত্র এবার রাউন্ড অব ১৬, কোয়ার্টার ফাইনাল, সেমিফাইনাল এবং ফাইনালে গোল করেছেন। বিশ্বের প্রথম খেলোয়াড় হিসেবে সেই নজির গড়েছেন তিনি। দলকে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন। নিজে গোল করেছেন। দলের সতীর্থদের গোল করিয়েছেন। সবথেকে বড় কথা, বিশ্বকাপ জিতেছেন। তারপরই স্বভাবতই প্রশ্ন উঠছে, এবার কি মেসিকে বিশ্বের সর্বকালের সেরা ফুটবলারের তকমা দেওয়া যায়?

এতদিনে পেলে বা ম্যারাডোনার সঙ্গে মেসিকে সমকক্ষে রাখতেন না অনেকে। তাদের বক্তব্য ছিল, দেশকে বিশ্বকাপ জেতাতে পারেননি মেসি। যে কাজটা করে দেখিয়েছেন পেলে এবং ম্যারাডোনা। এবার মেসিও সেই অধরা বিশ্বকাপ ট্রফিও হাতে তুলে নিলেন। দুনিয়ার কোনও সাফল্য বাকি রইল না তার। 

মেসির ট্রফি ক্যাবিনেট  

ফুটবল বিশ্বকাপ: ১
কোপা আমেরিকা: ১
অলিম্পিক: ১ স্বর্ণ
ব্যালন ডি’ অর: ৭
চ্যাম্পিয়ন্স লিগ: ৪
লা লিগা (স্পেনের ঘরোয়া লিগ): ১০
লিগ ওয়ান (ফ্রান্সের ঘরোয়া লিগ): ১

মেসির গোল সংখ্যা

মোট ম্যাচ: ১,০০৩
মোট গোল: ৭৯৩
বিশ্বকাপে গোলের সংখ্যা: ১৩ (আর্জেন্টিনার হয়ে সর্বোচ্চ)। সেইসঙ্গে আটটি অ্যাসিস্ট করেছেন, যা ১৯৬৬ সালের বিশ্বকাপ থেকে সর্বোচ্চ।

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর