৪ অক্টোবর, ২০২৩ ১৫:০৫

বিশ্বকাপে রশিদ খানদের মেন্টর হলেন অজয় জাদেজা

অনলাইন ডেস্ক

বিশ্বকাপে রশিদ খানদের মেন্টর হলেন অজয় জাদেজা

ভারতের মাটিতে হতে চলেছে এবারোর বিশ্বকাপ। প্রথম ম্যাচ বৃহস্পতিবার (০৫ অক্টোবর)। বিশ্বকাপ শুরু হতে আর মাত্র একটি দিন বাকি রয়েছে। তার আগেই বিশ্বকাপের জন্য আফগানিস্তান শিবিরের মেন্টর হিসাবে যোগ দিলেন ভারতীয় দলের সাবেক ক্রিকেটার অজয় জাদেজা। ভারতের মাটিতে বিশ্বকাপে সাফল্যের লক্ষ্যে অজয় জাদেজা আফগান শিবিরকে কতটা সাহায্য করতে পারে সেটাই দেখার অপেক্ষায় রয়েছেন সকলে।

বিশ্বকাপের আগে প্রস্তুতি ম্যাচে নেমে পড়েছে প্রতিটি দলই। কয়েকদিন আগেই বর্সাপাড়া স্টেডিয়ামে প্রস্তুতি ম্যাচে নেমেছিল আফগানিস্তান। সেখানেই  রশিদ খানদের দলের সঙ্গে দেখা গিয়েছিল অজয় জাদেজাকে। এরপরই আনুষ্ঠানিকভাবে তাকে মেন্টর হিসেবে নিয়োগ করার কথা জানানো হয়েছে আফগানিস্তান ক্রিকেট বোর্ডের তরফ থেকে। 

এই নিয়ে তৃতীয়বার ওডিআই বিশ্বকাপের মঞ্চে নামতে চলেছে আফগানিস্তান। ২০১৫ সাল ও ২০১৯ সালে ওডিআই বিশ্বকাপের ম়ঞ্চে দেখা গিয়েছিল দলটিকে। এবারও যে তারা বিশ্বকাপের মঞ্চে কঠিন চ্যালেঞ্জ ছুঁড়ে দিতে চলেছে তা বলার অপেক্ষা রাখে না। অজয় জাদেজার যোগ দেওয়াটা আফগান শিবিরের অনেকটাই আত্মবিশ্বাস বাড়াবে বলে মনে করছেন সকলে।

ক্রিকেট খেলার পাশাপাশি কোচিংয়েও অভিজ্ঞতা রয়েছে অজয় জাদেজার। ২০১৫ সালে ঘরোয়া ক্রিকেট দিল্লির কোচের দায়িত্বে ছিলেন অজয় জাদেজা। সেই অভিজ্ঞতা যে আফগানিস্তান শিবিরে পুরোপুরি কাজে লাগাতে চাইবেন তা বলার অপেক্ষা রাখে না। আফগানিস্তান ক্রিকেট বোর্ডের তরফ থেকে জানানো হয়েছে, আইসিসি ওডিআই বিশ্বকাপের জন্য আফগানিস্তান ক্রিকেট দলের মেন্টরের পদে যুক্ত হয়েছেন সাবেক ভারতীয় মিডল অর্ডার ব্যাটার অজয় জাদেজা।

ভারতীয় দলের হয়ে বিশ্বকাপ খেলার পাশাপাশি বহু ম্যাচের দুরন্ত ইনিংস দেখিয়েছিলেন অজয় জাদেজা। ১৯৯২ থেকে ২০০০ সাল পর্যন্ত দেশের জার্সিতে ১৫ টি টেস্ট ম্যাচ খেলেছিলেন অজয় জাদেজা। সেখানেই তাঁর ঝুলিতে রান ছিল ৫৭৬। একইসঙ্গে দেশের জার্সিতে ওডিআই ফর্ম্যাটে ১৯৬টি ম্যাচ খেলেছিলেন অজয় জাদেজা। সেখানই তিনি রান করেছেন ৫৩৫৯। একইসঙ্গে অজয় জাদেজার ঝুলিতে রয়েছে ৩০টি অর্ধশতরান ও ৬টি শতরান। এবার সেই অজয় জাদেজাই নতুন ভূমিকায় আন্তর্জাতিক ক্রিকেটের মঞ্চে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর