৫ অক্টোবর, ২০২৩ ১২:১২

বিরিয়ানির লড়াই: বাবরদের রায়ে জিতল কে হায়দ্রাবাদ নাকি করাচি?

অনলাইন ডেস্ক

বিরিয়ানির লড়াই: বাবরদের রায়ে জিতল কে হায়দ্রাবাদ নাকি করাচি?

বিরিয়ানি পাকিস্তান-ভারত দুই দেশেই বেশ জনপ্রিয় একটি খাবার। উভয় দেশের মানুষদের অনেকেই বিরিয়ানির নামে হুমড়ি খেয়ে পড়ে। আর পাকিস্তানি ক্রিকেটারদের বিরিয়ানি প্রেম বরাবরই বিখ্যাত। দুই দেশের বৈরিতার মাঝখানে খানিকটা হলেও সৌহার্দ্যের সুতো টানে এই বিরিয়ানি। বাবর আজমরাও তাই ভারতে ওয়ানডে বিশ্বকাপ খেলতে এসে শুরুর দিকেই নিয়েছেন বিখ্যাত হায়দ্রাবাদি বিরিয়ানির স্বাদ। আর সেই স্বাদের আস্বাদ নিয়ে বাবর আজমদের একরকম যুদ্ধেও নামতে হয়েছে। কোথাকার বিরিয়ানির স্বাদ ভালো করাচি না হায়দ্রাবাদ?

ইনস্টাগ্রাম পোস্টে আইসিসির পক্ষ থেকে পাকিস্তানি ক্রিকেটারদের কাছে জানতে চাওয়া হয় হায়দরাবাদি বিরিয়ানির গুণাগুণ নিয়ে। এতে বাবররা হায়দরাবাদি বিরিয়ানিকে নিজেদের মতো করে নম্বর দিয়েছেন। সেই সাথে করাচির বিরিয়ানির সাথে তুলনাও এসেছে আলাপের মধ্যে।

‘ব্যাটল অব দ্য বিরিয়ানিস’ নামের এই লড়াইয়ে হায়দ্রাবাদিকে বিরিয়ানিকে পাকিস্তানের অধিনায়ক বাবর আজম দশের মধ্যে আট নম্বর দিয়েছেন। তার মতে, এই বিরিয়ানি কিছুটা মসলাদার।

আর পাকিস্তানি পেসার হাসান আলির মতে, বিরিয়ানির স্বাদ মেজাজের ওপর নির্ভরশীল। তার কাছে, খেতে মন চাইলে, দশে দশই পাবে হায়দ্রাবাদ।’ আর ইমাম-উল-হকের কাছে, ভারতের এই বিরিয়ানি দশে এগারো পাওয়ার যোগ্য। অন্যদিকে হারিস রউফ দিয়েছেন দশে ২০ নম্বর।

তবে করাচির বিরিয়ানির সাথে হায়দ্রাবাদি বিরিয়ানির তুলনায় বেশ কৌশলী বাবর। জানিয়েছেন, দুই বিরিয়ানির মূল পার্থক্য মসলায়। হায়দ্রাবাদি বিরিয়ানি একটু বেশি মসলাদার। তবে হাসান আলি অবশ্য হায়দ্রাবাদি বিরিয়ানিকে জিতিয়ে দিয়েছেন। আর করাচি নাকি হায়দ্রাবাদ এই প্রশ্নে ইমাম সন্দিহান। তিনি দুটোকেই রেখেছেন ভালোর কাতারে। 

বিডি প্রতিদিন/নাজমুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর