৫ অক্টোবর, ২০২৩ ১৮:১২

বিশ্বকাপ মিশন শুরুর আগেই টাইগারদের দুঃসংবাদ

অনলাইন ডেস্ক

বিশ্বকাপ মিশন শুরুর আগেই টাইগারদের দুঃসংবাদ

ফাইল ছবি

পর্দা উঠেছে ওয়ানডে বিশ্বকাপের ১৩তম আসরের। বৃহস্পতিবার আহমেদাবাদের নরেন্দ্র মোদি ক্রিকেট স্টেডিয়ামে উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হয়েছে গত আসরের দুই ফাইনালিস্ট ইংল্যান্ড ও নিউজিল্যান্ড। টস হেরে ব্যাটিং করছে ইংল্যান্ড।

এদিকে আজ বিশ্বকাপ শুরু হলেও বাংলাদেশ তাদের বিশ্বকাপ মিশন শুরু করবে আগামী শনিবার (৭ অক্টোবর)। যেখানে প্রতিপক্ষ এশিয়ার দেশ আফগানিস্তান। ম্যাচটি অনুষ্ঠিত হবে হিমাচল প্রদেশ ক্রিকেট স্টেডিয়াম, ধর্মশালায়। অথচ বিশ্বকাপ যাত্রার আগেই দুঃসংবাদ সঙ্গী হয়েছে টাইগারদের। ওয়ানডেতে দলীয় র‌্যাঙ্কিংয়ে একধাপ অবনতি ঘটেছে সাকিব-মুশফিকদের। 

বৃহস্পতিবার বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচের দিন ওয়ানডে র‍্যাঙ্কিং হালনাগাদ করে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। প্রকাশিত র‍্যাঙ্কিংয়ে দেখা যায় দীর্ঘ দিন ধরে সাতে থাকা টাইগাররা একধাপ পিছিয়ে অবস্থান করছে আটে। অন্যদিকে একধাপ উন্নতি করে সাতে উঠে এসেছে এশিয়া কাপের ফাইনালিস্ট শ্রীলঙ্কা।

প্রকাশিত র‌্যাঙ্কিংয়ে ১১৬ পয়েন্ট নিয়ে শীর্ষে অবস্থান করছে ভারত। এক পয়েন্ট কম নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে পাকিস্তান আর ১১২ পয়েন্ট নিয়ে তৃতীয় অস্ট্রেলিয়া। বিশ্বকাপ চলাকালে প্রতি সপ্তাহেই র‍্যাঙ্কিংয়ে পরিবর্তন আসবে। সে হিসেবে শিগগিরই বাংলাদেশ র‌্যাঙ্কিংয়ে উন্নতি করার সুযোগ পাবে। কেননা লঙ্কানদের থেকে দশমিক ব্যবধানে পিছিয়ে রয়েছে সাকিবের দল। উভয় দলের পয়েন্টই ৯২। তবে পয়েন্টের (৩৫১২) হিসাবে লঙ্কানরাই এগিয়ে, বাংলাদেশের পয়েন্ট ৩২০৯।

আইসিসির হালনাগাদ র‍্যাঙ্কিংয়ে শুধু একটিই পরিবর্তন এসেছে। আর সেটি হলো বাংলাদেশের একধাপ অবনমন। ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের পরেই রয়েছে আফগানিস্তান।

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর