৬ অক্টোবর, ২০২৩ ১৬:৪৯

বিশ্বকাপের কোন ম্যাচে থাকছে রিজার্ভ ডে ও ‍সুপার ওভার

অনলাইন ডেস্ক

বিশ্বকাপের কোন ম্যাচে থাকছে রিজার্ভ ডে ও ‍সুপার ওভার

বৃহস্পতিবার ওয়ানডে বিশ্বকাপের পর্দা উঠেছে। এই আসরে কোনো খেলা বৃষ্টিতে ভেস্তে গেলে কী হবে বা কোনও ম্যাচে দুই দল একই স্কোর করলে কী হবে, তা নিয়ে নিজেদের নিয়ম স্পষ্ট করে দিয়েছে আইসিসি। 

রিজার্ভ ডে : এশিয়া কাপে রিজার্ভ ডে নিয়ে অনেক বিতর্ক হয়েছে। বিশ্বকাপেও রিজার্ভ ডে থাকছে। কিন্তু গ্রুপের ৪৫টি ম্যাচের জন্যে কোনও রিজার্ভ ডে রাখা হয়নি। যদি কোনও ম্যাচ বৃষ্টিতে পুরোপুরি ভেস্তে যায়, তা হলে দু’দলকেই এক পয়েন্ট দেওয়া হবে। কিন্তু দু’টি সেমিফাইনাল এবং ফাইনালের জন্যে রিজার্ভ ডে থাকছে। যে সময়ে বিশ্বকাপ রাখা হয়েছে তাতে বৃষ্টিতে একাধিক ম্যাচ ভেস্তে যাওয়ার সম্ভাবনা প্রবল।

ডাকওয়ার্থ-লুইস নিয়ম: বৃষ্টি কোনও ম্যাচে বিঘ্ন ঘটালে সেখানে এই নিয়ম ব্যবহার করা হবে। তবে দুটো দলকেই অন্তত ২০ ওভার করে খেলতে হবে। একটি দল ৫০ ওভার খেলল, অপর দল ১০ ওভার খেলল, এমন পরিস্থিতিতে ম্যাচটি পরিত্যক্ত ঘোষণা করা হবে এবং দুই দলই একটি করে পয়েন্ট পাবে।

সুপার ওভার: কোনও ম্যাচে দু’দলের স্কোর সমান হলে সুপার ওভার হয়। কিন্তু এ ক্ষেত্রেও গ্রুপের ৪৫টি ম্যাচে এই নিয়ম কার্যকর হবে না। অর্থাৎ দু’টি দলের স্কোর সমান হলে দু’দলই এক পয়েন্ট করে পাবে। দু’টি সেমিফাইনাল এবং ফাইনালে বিজয়ী নির্ধারণ করতে হলে এই নিয়ম কার্যকর হবে। সুপার ওভারেও স্কোর সমান হলে আবার একটি সুপার ওভার হবে। এ ভাবে যত ক্ষণ না কোনও ফলাফল হচ্ছে তত ক্ষণ সুপার ওভার চলতে থাকবে।

বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর