৭ অক্টোবর, ২০২৩ ২০:৪৪

এক ইনিংসে যত রেকর্ড গড়ল প্রোটিয়ারা

অনলাইন ডেস্ক

এক ইনিংসে যত রেকর্ড গড়ল প্রোটিয়ারা

শুরুর ধাক্কা সামলে অবিশ্বাস্য রকমভাবে ঘুরে দাঁড়িয়ে শ্রীলঙ্কাকে রীতিমতো রানের পাহাড়ে চাপা দিয়েছে দক্ষিণ আফ্রিকা। ম্যাচের দ্বিতীয় ওভারেই সাজঘরে ফিরেছিলেন প্রোটিয়া অধিনায়ক টেম্বা বাভুমা। 

তবে সেই ধাক্কা স্কোর কার্ডে লাগতে দেননি কুইন্টন ডি কক ও রাসি ফন ডার ডাসেন। পরের খেলাটা অবশ্য দেখান এইডেন মার্করাম। তাদের ব্যাটের জোরে ৫ উইকেট হারিয়ে ৪২৮ রানের বড় সংগ্রহ দাঁড় করায় প্রোটিয়ারা। আর তাতেই হয়েছে বেশ কয়েকটি রেকর্ড।

বিশ্বকাপের ইতিহাসে সর্বোচ্চ দলীয় স্কোরের রেকর্ডটি এখন বাভুমার দলের দখলে। আগের যে রেকর্ড ছিল অস্ট্রেলিয়ার দখলে। ২০১৫ বিশ্বকাপে পার্থে আফগানিস্তানের বিপক্ষে ৪১৭ রান করেছিল অজিরা।

বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার আগের সর্বোচ্চ ছিল ৪১১। সেটি তারা করেছিল ২০১৫ সালে ক্যানবেরায় আয়ারল্যান্ডের বিপক্ষে। বিশ্বকাপে চারশ' বা এর বেশি রানের দলীয় সংগ্রহ আছে মোট পাঁচটি, যার মধ্যে তিনটির মালিকই প্রোটিয়ারা।

ডি কক ৮৪ বলে খেলেন ১০০ রান করেন। ফন ডাসেন করেন ১০৮ রান। ১৭৪ বলে ২০৪ রানের জুটি গড়েন তারা। চারে নেমে ৫৪ বলে ১০৬ রান করেন মার্করাম। ২১ বলে অপরাজিত ৩৯ রানের ঝড়ো ইনিংস খেলেন ডেভিড মিলার।

মার্করাম ৪৯ বলে সেঞ্চুরি করেন। গড়েন বিশ্বকাপে সবচেয়ে দ্রুত সেঞ্চুরির রেকর্ড। এর আগে যে রেকর্ড ছিল আয়ারল্যান্ডের কেভিন ও’ব্রায়েনের দখলে। ২০১১ আসরে বেঙ্গালুরুতে ইংল্যান্ডের বিপক্ষে ৫০ বলে শতক হাঁকিয়েছিলেন তিনি।

এবারই প্রথম বিশ্বকাপে কোনো দলীয় ইনিংসে দেখা মিলল তিন সেঞ্চুরি। ওয়ানডে ইতিহাসে এই ঘটনা হলো সব মিলিয়ে চারটি। যার তিনটিই দক্ষিণ আফ্রিকার।

 

বিডি প্রতিদিন/নাজমুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর