১৬ অক্টোবর, ২০২৩ ১১:০৩

আফগানদের কাছে হার, ব্রিটিশ গণমাধ্যমে রুট-বাটলারদের তুলোধুনো

অনলাইন ডেস্ক

আফগানদের কাছে হার, ব্রিটিশ গণমাধ্যমে রুট-বাটলারদের তুলোধুনো

সংগৃহীত ছবি

আফগানিস্তান এক দিনের ক্রিকেটে বিশ্ব চ্যাম্পিয়নদের মধ্যে হারিয়েছে ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলঙ্কাকে। দুইবারের চ্যাম্পিয়ন হলেও ক্যারিবীয়রা ক্রিকেটের ওয়ানডে ফরম্যাটে এখন অতীতের কঙ্কাল মাত্র। শ্রীলঙ্কাকেও এখন আর বড় দলের তালিকায় রাখা যায় না। এর বাইরে এক দিনের ক্রিকেটে আফগানদের জয় আছে বাংলাদেশ, আয়ারল্যান্ড, জিম্বাবুয়ে, স্কটল্যান্ডের মতো দলের বিপক্ষে। 

ভারত, পাকিস্তান, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা কিংবা নিউজিল্যান্ডের মতো দলের বিপক্ষে রবিবার (১৫ অক্টোবর) এর আগ পর্যন্ত জয়ের স্বাদ পায়নি আফগানরা। সেই অপূর্ণতা দূর করল তারা। চলমান বিশ্বকাপে দিল্লির অরুন জেটলি স্টেডিয়ামে ইংল্যান্ডকে ৬৯ রানের বড় ব্যবধানে হারিয়ে দেয় আফগানিস্তান। প্রথমে ব্যাটিংয়ে নেমে আফগানিস্তান ৪৯.৫ ওভারে ২৮৪ রান করে অলআউট হয়। জবাবে ৪০.৩ ওভারে ২১৫ রানে শেষ হয় ইংল্যান্ডের ইনিংস। স্বাভাবিকভাবেই এমন পরাজয়কে স্বাভাবিকভাবে নিতে পারছেন না ইংলিশ অধিনায়ক জস বাটলার। এমনকি, নিজ দেশের গণমাধ্যমের কড়া মন্তব্যের মুখে পড়তে হচ্ছে তাকে। 

স্কাই স্পোর্টসের খবরে ইংল্যান্ডের এই হারকে টুর্নামেন্ট ইতিহাসের অন্যতম সেরা অঘটন বলে আখ্যা দিয়েছে। ব্যাটারদের সমালোচনায় মুখর হয়েছে গণমাধ্যমটি। লিখেছে, হ্যারি ব্রুক তার সতীর্থদের দেখিয়ে দিয়েছে এই পিচে কীভাবে ব্যাটিং করতে হয়।  

বিবিসি'র খবরে বলা হয়েছে, দিল্লিতে আফগানিস্তানের বিপক্ষে ইংল্যান্ডের হার বিশ্বকাপের সেরা অঘটন হিসেবেই স্বীকৃতি পাবে। ২০১১ সালে আয়ারল্যান্ডের বিপক্ষে ইংল্যান্ডের হার, ৮৩ বিশ্বকাপে জিম্বাবুয়ের বিপক্ষে অস্ট্রেলিয়ার হার কিংবা ১৯৯৬ বিশ্বকাপে কেনিয়ার বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজের হারের সঙ্গে এই ম্যাচ একই কাতারে থাকবে বলে মন্তব্য এসেছে।  

ডেইলি মেইল আফগানদের বিপক্ষে এই হারকে উল্লেখ করেছে ‘অপমান’ হিসেবে। তাদের খবরে বলা হয়েছে, ইংল্যান্ডের বিশ্বকাপ ধরে রাখার মিশন রীতিমত দুমড়ে গিয়েছে। এই টুর্নামেন্ট জমিয়ে তুলতে একটি ধাক্কা দরকার ছিল। দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া, ভারত এবং পাকিস্তানের বিপক্ষে তাদের জয় পেতে সংগ্রাম করতে হবে বলে মন্তব্য করেছে পত্রিকাটি। 


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর