২৪ অক্টোবর, ২০২৩ ১৮:২০

বাংলাদেশের বিপক্ষে দক্ষিণ আফ্রিকার রানের রেকর্ড

অনলাইন ডেস্ক

বাংলাদেশের বিপক্ষে দক্ষিণ আফ্রিকার রানের রেকর্ড

বিশ্বকাপে নিজেদের পঞ্চম ম্যাচে বাংলাদেশের বিপক্ষে প্রথমে ব্যাট করতে নেমে কুইন্টন ডি কক, হেনরি ক্লেসেন ও এইডেন মার্করামের ব্যাটিং তাণ্ডবে ৩৮২ রান সংগ্রহ করেছে দক্ষিণ আফ্রিকা। ওয়ানডে ক্রিকেট বাংলাদেশের বিপক্ষে প্রোটিয়াদের এটাই দলীয় সর্বোচ্চ স্কোর। জয়ের জন্য বাংলাদেশকে করতে হবে ৩৮৩ রান।

মঙ্গলবার মুম্বাইয়ের ওয়াংখেড়েতে টস জিতে ব্যাট করতে নেমে বাংলাদেশের বিপক্ষে ৫ উইকেট হারিয়ে ৩৮২ রান করেছে দক্ষিণ আফ্রিকা। জিততে হলে রেকর্ডই গড়তে হবে টাইগারদের। বিশ্বকাপ ইতিহাসে ৩৮৩ রান তাড়া করে জেতার রেকর্ড নেই কারও।

টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে ৩৬ রানে ২ উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা। তৃতীয় উইকেটে এইডেন মার্করামের সঙ্গে গড়েন ১৩৭ বলে ১৩১ রানের জুটি। চতুর্থ উইকেটে হেনরি ক্লেসের সঙ্গে রীতিমতো তাণ্ডব চালিয়ে ৮৭ বলে গড়েন ১৪২ রানের জুটি। 

৪৫.১ ওভারে দলীয় ৩০৯ রানে চতুর্থ ব্যাটসম্যান হিসেবে আউট হওয়ার আগে ১৪০ বলে ১৫টি চার আর ৭টি ছক্কার সাহায্যে ১৭৪ রানের ঝলমলে ইনিংস খেলেন কুইন্টন ডি কক। শেষ ১০ ওভারে ১৪৪ রান তুলেছে দক্ষিণ আফ্রিকা।

ম্যাচে চারের চেয়ে ছক্কা মারার দিকেই বেশি মনোযোগ রাখেন প্রোটিয়া ব্যাটার ক্লাসেন। এমন বিধ্বংসী ব্যাটিংই করেছেন, তার সেঞ্চুরির সুযোগও তৈরি হয়েছিল। ইনিংসের ৪ বল বাকি থাকতে হাসান মাহমুদের বলে মাহমুদুল্লাহকে ক্যাচ দিয়ে ফেরেন ক্লাসেন। তার আগে ৪৯ বলে ৯০ রানের ইনিংসে ২টি চারের সঙ্গে ৮টি ছক্কা হাঁকান ক্লাসেন।

বাংলাদেশের পক্ষে হাসান মাহমুদ ২ উইকেট পেলেও ৬ ওভারে খরচ করেন ৬৭ রান। একটি করে উইকেট নেন মেহেদী হাসান মিরাজ, শরিফুল ইসলাম আর সাকিব আল হাসান।

বিডি-প্রতিদিন/বাজিত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর