২ নভেম্বর, ২০২৩ ২১:০৭
৫৫ রানে অলআউট

বিশ্বকাপে লঙ্কানদের লজ্জার রেকর্ড, সেমিতে ভারত

অনলাইন ডেস্ক

বিশ্বকাপে লঙ্কানদের লজ্জার রেকর্ড, সেমিতে ভারত

৫৫ রানে ১০ উইকেট হারিয়ে বিশ্বকাপে লজ্জার রেকর্ড গড়ল লঙ্কানরা। ৩০২ রানের বড় ব্যবধানে জিতল ভারত, যা বিশ্বকাপের ইতিহাসে দ্বিতীয় বড় জয়। সেইসঙ্গে সেমিফাইনাল নিশ্চিত করল দলটি। 

পরিসংখ্যান দেখাচ্ছে, ওয়ানডে ইতিহাসে সর্বনিম্ন দলীয় সংগ্রহের রেকর্ডটি ৩৫ রানের, আর বিশ্বকাপে সেটি ৩৬। দুই রেকর্ডই হুমকির মুখে ছিল।

ভাগ্য ভালো লঙ্কানদের। ওই দুই লজ্জার রেকর্ডে নাম লেখাতে হয়নি। তবে তারা বিশ্বকাপের মঞ্চে যা করেছে, সেটাও কম লজ্জার নয়। ভারতীয় বোলিং তোপে ১৯.৪ ওভারে মাত্র ৫৫ রানেই গুটিয়ে গেছে শ্রীলঙ্কার ইনিংস। 

আজ লঙ্কানদের লক্ষ্য ছিল ৩৫৮ রানের। বড় লক্ষ্য তাড়া করতে নেমে শুরু থেকেই ভারতীয় পেসারদের তোপের মুখে পড়ে শ্রীলঙ্কা। জাসপ্রিত বুমরাহ, মোহাম্মদ সিরাজ, মোহাম্মদ শামিরা বলতে গেলে ছেলেখেলা করেছেন লঙ্কানদের নিয়ে।

প্রথম পাঁচ ব্যাটারের তিনজন শূন্য, দুইজন আউট হয়েছেন ১ রান করে। ছয় নম্বরে নেমে অ্যাঞ্জেলো ম্যাথিউস ১২ আর শেষদিকে কাসুন রাজিথা ১৪ এবং মাহিশ থিকসানা অপরাজিত ১৪ রান না করলে আরও বড় লজ্জায় পড়তো শ্রীলঙ্কা।

লঙ্কানদের ইনিংসে এই ধ্বংসযজ্ঞ চালানোর মূল হোতা মোহাম্মদ শামি আর মোহাম্মদ সিরাজ। শামি ১৮ রানে ৫টি আর সিরাজ ১৬ রানে নেন ৩টি উইকেট।

এর আগে বিরাট কোহলি, শুভমান গিল আর শ্রেয়াস আয়ারের ব্যাটে চড়ে ভারত দাঁড় করায় ৮ উইকেটে ৩৫৭ রানের বড় পুঁজি।

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর