৩ নভেম্বর, ২০২৩ ১৩:২২

সেমির দৌড়ে ডাচ-আফগানদের কী সমীকরণ?

অনলাইন ডেস্ক

সেমির দৌড়ে ডাচ-আফগানদের কী সমীকরণ?

বিশ্বকাপ শুরুর আগে কেউ তাদের গুরুত্ব দেয়নি। ভেবেছিল এরা আর কী করবে। অথচ এরাই বিশ্বকাপ ক্রিকেটে আকর্ষণ বাড়িয়ে দিয়েছে। আফগানিস্তান সরাসরি আসরে সুযোগ পেয়েছিল। নেদারল্যান্ডসকে বাছাই পর্ব খেলতে হয়েছে। শক্তির বিচারে কে নিচে থাকবে এ নিয়ে প্রতিযোগিতা হওয়ার কথা। অথচ তারা কি না ফেবারিটদের কাঁদিয়ে ছাড়ছে। যে আফগানিস্তানের বিশ্বকাপে জয় পাওয়াটা স্বপ্ন হয়ে দাঁড়িয়েছিল। তারাই কি না এবার তিন বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ড, পাকিস্তান ও শ্রীলঙ্কাকে পরাজিত করেছে। ডাচ বাহিনী বা কম কিসের, যে দক্ষিণ আফ্রিকা এবার রানের পাহাড় গড়েই চলেছে। সেঞ্চুরি যাদের কাছে মামুলি ব্যাপার। তারাই কি না একমাত্র ম্যাচ হেরেছে ডাচদের কাছে। তাও আবার শোচনীয়ভাবে। বাংলাদেশকেও তারা দাঁড়াতে দেয়নি। লক্ষ্মৌতে সেই আফগানিস্তান ও নেদারল্যান্ডস মুখোমুখি আজ।

স্বপ্নের মতো একটা বিশ্বকাপ কাটাচ্ছে আফগানিস্তান। বাংলাদেশের বিপক্ষে হেরে আসর শুরু করলেও এখন পর্যন্ত হারিয়ে দিয়েছে সাবেক ও বর্তমান তিন চ্যাম্পিয়ন দল -ইংল্যান্ড, পাকিস্তান ও শ্রীলঙ্কাকে। নিজেদের খেলা ছয় ম্যাচের মধ্যে তিনটিতে জিতে জোরালোভাবেই রয়েছে সেমিফাইনালের দৌড়ে।

বাকি তিন ম্যাচের সবগুলোতে জিতলেই সেমিফাইনালে খেলার দারুণ সুযোগ তৈরি করবে আফগানরা। কিন্তু নেদারল্যান্ডসের পর অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে খেলতে হবে আফগানদের। তবে তিন ম্যাচের মধ্যে দু’টিতে জিতলেও সেমির সুযোগ থাকছে তাদের। সেক্ষেত্রে রান রেটের হিসেবে নামতে হবে রশিদ-নবিদের।

এদিকে, ৬ খেলায় ৪ পয়েন্ট নিয়ে টেবিলের অষ্টমস্থানে রয়েছে বাছাই পর্ব থেকে বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করা নেদারল্যান্ডস। দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশের মতো দলের বিপক্ষে দু’টি দুর্দান্ত জয় আছে তাদের। সর্বশেষ ম্যাচে বাংলাদেশের বিপক্ষে ৮৭ রানের ঐতিহাসিক জয়ে চাঙা আছে তারা। এই জয়কে পুঁজি করে এবার আফগানিস্তানকে বধ করতে বদ্ধপরিকর ডাচরা।

আফগানিস্তানের পর ইংল্যান্ড ও ভারতের বিপক্ষে খেলবে নেদারল্যান্ডস। সেমির দৌঁড়ে ভালোভাবে টিকে থাকতে হলে শেষ তিন ম্যাচে জিততেই হবে ডাচদের, যা অবশ্যই কঠিন। এরপরও অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের হারের জন্য অপেক্ষা করতে হবে। আফগানদের বিপক্ষে হারলেও সেমির সম্ভাবনা অনেক সমীকরণের ওপর টিকে থাকবে ডাচদের।

 

বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর