৩ নভেম্বর, ২০২৩ ২১:২৪

প্রয়াত মায়ের জন্য সেমিতে খেলতে চান আফগান কাপ্তান শহিদী

অনলাইন ডেস্ক

প্রয়াত মায়ের জন্য সেমিতে খেলতে চান আফগান কাপ্তান শহিদী

বোমা বারুদের গন্ধ মাখা এক যুদ্ধক্লান্ত দেশ থেকে বিশ্বকাপের ময়দানে উঠে আসা দলটির নাম আফগানিস্তান। এখনো যাদের প্রত্যেকটা দিন কাটে অনিশ্চয়তায়। তারপরও ক্রিকেট মাঠে নিজেদের সবটা উজাড় করে দেন আফগান ক্রিকেটাররা। জয় কিংবা কোনো পুরস্কার পেলেই তা ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত কিংবা পাকিস্তানে বিতাড়নের মুখে থাকা আফগানদের উৎসর্গ করতেও কুণ্ঠা করেন না তারা।

এবার বিশ্বকাপে আফগানিস্তান খেলছে দাপটের সাথে। ৭ ম্যাচে ওরা চারটা জয় পেয়েছে। কোনোটাকেই অঘটন বলে চালিয়ে দিয়ে আফগান ক্রিকেটারদের লড়াইকে ছোটো করে দেখার উপায় নেই।

নেদারল্যান্ডসের বিপক্ষে জয়ের পর এবার আফগানিস্তানের অধিনায়ক শোনালেন তার স্বপ্নের কথা। জানালেন কেন তিনি খুব করে এবারের বিশ্বকাপে সেমিফাইনাল খেলতে চান।

হাশমতুল্লাহ শাহিদী ম্যাচ পরবর্তী প্রতিক্রিয়ায় বলেছেন, ‘আমরা সেমিফাইনাল নিশ্চিত করতে শতভাগ চেষ্টা করবো। তিন মাস আগে আমি আমার মাকে হারিয়েছি, আমার পরিবার তাই কষ্টে আছে। তাই এটা (সেমিতে যেতে পারলে) করতে পারলে প্রথমত আমার দেশ, তারপর আমার পরিবারের জন্য হবে বড় অর্জন।’

নেদারল্যান্ডসের বিপক্ষে দাপুটে জয় আফগানদের সেমিফাইনালের স্বপ্নকে করেছে আরো বাস্তবসম্মত। ৭ ম্যাচে চার জয়ে ৮ পয়েন্ট নিয়ে টেবিলের পাঁচ নম্বরে উঠে এসেছে আফগানরা। ৭ ম্যাচে ৩ জয় পাওয়া পাকিস্তান আফগানদের এই জয়ে টেবিলে নেমে গেছে আরো একধাপ নিচে। বাবর আজমদের অবস্থান এখন ৬।

পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা ভারত ৭ ম্যাচে ৭ জয় তুলে নিয়ে এরইমধ্যে সেমিফাইনাল নিশ্চিত করে ফেলেছে। দুইয়ে থাকা দক্ষিণ আফ্রিকার সাত ম্যাচে ৬ জয়। তিনে থাকা অস্ট্রেলিয়া ৬ ম্যাচে ৪ জয় পেয়েছে। কিউইদের সাত ম্যাচে ৪ জয়। 

ফর্ম বিচারে দক্ষিণ আফ্রিকার সেমি ভাগ্যও নিশ্চিত ধরে নেওয়া যায়। তবে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, পাকিস্তান ও আফগানিস্তানের সেমিতে যাওয়ার সুযোগ এখনো আছে। নানা যদি-কিন্তুর সমীকরণে নির্ধারিত হবে পরবর্তী সেমিফাইনালিস্ট হচ্ছে কারা। 

 

বিডি প্রতিদিন/নাজমুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর