শিরোনাম
১৯ নভেম্বর, ২০২৩ ২১:৫১

ঘরের মাঠে ভারতকে কাঁদিয়ে বিশ্বকাপ জয় অস্ট্রেলিয়ার

অনলাইন প্রতিবেদক

ঘরের মাঠে ভারতকে কাঁদিয়ে বিশ্বকাপ জয় অস্ট্রেলিয়ার

ওয়ানডে বিশ্বকাপের ত্রয়োদশ আসরের ফাইনালে ভারতের স্বপ্ন ভঙ্গ করে ষষ্ঠ বিশ্বকাপ ঘরে তুললো অস্ট্রেলিয়া।

ভারতের বোলিং তোপে দলীয় ৪৭ রানের মাথায় ৩ উইকেট হারিয়ে চাপে পড়ার পর দলকে খাঁদের কিনারা থেকে টেনে তুলেন অজি ওপেনার ট্রাভিস হেড। একপ্রান্ত আগলে রেখে করেন দুর্দান্ত সেঞ্চুরি। বলা যায় এক হেডের কাছেই হেরে গেল স্বাগতিক ভারত।

রবিবার আহমেদাবাদে বিশ্বকাপ ফাইনালে ২৪১ রানের লক্ষ্যে নেমে ভারতকে উড়িয়ে দিয়েই শিরোপা জয় করে প্যাট কামিন্সের অস্ট্রেলিয়া। একতরফা খেলে তারা ম্যাচটি জিতেছে ৬ উইকেট আর ৪২ বল হাতে রেখে।

ভারতের ছুড়ে দেওয়া ২৪১ রানের লক্ষ্য তাড়ায় নেমে ইনিংসের দ্বিতীয় ওভারেই ওপেনার ওয়ার্নারের উইকেট হারায় অস্ট্রেলিয়া। ৩ বলে ৭ রান করে ওয়ার্নার ভারতীয় পেসার শামির বলে বিরাট কোহলির হাতে ক্যাচ দিয়ে ফেরেন। এরপর মিচেল মার্শ ভালো শুরুর ইঙ্গিত দিলেও ফিরেছেন দ্রুতই। ১৫ বলে তার ১৫ রানের ইনিংস থামে বুমরাহর বলে উইকেটকিপার লোকেশ রাহুলের হাতে ক্যাচ তুলে দিলে। এরপর বুমরাহর বলে লেগ বিফোরের ফাঁদে পড়েন স্মিথ। তিনি ৯ বলে ৪ রান করেন।

এতে ভারতের বোলিং তোপে দলীয় ৪৭ রানের মাথায় ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে অস্ট্রেলিয়া। তবে এ অবস্থায় দলকে খাঁদের কিনারা থেকে টেনে তুলেন অজি ওপেনার ট্রাভিস হেড। একপ্রান্ত আগলে রেখে করেন দুর্দান্ত সেঞ্চুরি। দলের জয়কে দারপ্রান্তে এনে ১৩৭ রান করে ক্যাচ আউট হয়ে মাঠ ত্যাগ করেন তিনি। এই রান করতে তিনি ৪টি ছক্কা ও ১৫টি চার হাঁকান।

শিরোপার লড়াইয়ে হেডকে যোগ্য সঙ্গ দেন মার্নাস ল্যাবুশেন। শেষ পর্যন্ত তিনি ১১০ বলে ৫৮ রানে অপরাজিত থাকেন।

এর আগে টস হেরে ব্যাটিংয়ে নেমে বিরাট কোহলির ৫৪, লোকেশ রাহুলের ৬৬ ও রোহিত শর্মার ৪৭ রানের ইনিংসে ভর করে সবকটি উইকেট হারিয়ে ২৪০ রান সংগ্রহ করে ভারত। 

বিডি-প্রতিদিন/বাজিত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর