২০ নভেম্বর, ২০২৩ ০৬:৫২

দলে থাকা নিয়েই ছিল সন্দেহ, সেই হেডই বিশ্বকাপ জয়ের নায়ক

অনলাইন ডেস্ক

দলে থাকা নিয়েই ছিল সন্দেহ, সেই হেডই বিশ্বকাপ জয়ের নায়ক

বিশ্বকাপের ফাইনালে ভারতের করা ২৪০ রানের জবাবে খেলতে নেমে দলীয় ৪৭ রানের মাথায় ৩ উইকেট হারিয়ে চাপে পড়েছিল অস্ট্রেলিয়া। সেই খাঁদের কিনারা থেকে দলকে টেনে তুলে অস্ট্রেলিয়ার বিশ্বকাপ জয়ের নায়ক হয়েছেন অজি ওপেনার ট্রাভিস হেড। অথচ ট্রাভিস হেডের বিশ্বকাপ দলে খেলা নিয়েই ছিল শঙ্কা।

মাস দুয়েক আগে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের চতুর্থ ওয়ানডে খেলার সময় চোটে পড়েন ট্রাভিস হেড। বিশ্বকাপ শুরু হওয়ার তখনো মাসখানেকও বাকি নেই। স্কোয়াডে পরিবর্তন আনার শেষ সময়ও পেরিয়ে যাচ্ছিল। হেড কি শেষ পর্যন্ত বিশ্বকাপ দলে থাকবেন, তেমন একটা অনিশ্চয়তা কাজ করছিল।

অস্ট্রেলিয়া বিশ্বকাপ দলে পরিবর্তন এনেছে বটে। তবে ১৫ সদস্যের দলে ঠিকই টিকে যান হেড। যদিও তাকে দেশে রেখেই বিশ্বকাপ খেলতে ভারতে পা রাখে অজিরা। প্রথম পাঁচ ম্যাচে খেলতে হয় হেডকে ছাড়াই। ততদিনে ডেভিড ওয়ার্নারের সঙ্গে ওপেনিং জুটিটা জমিয়ে ফেলেছেন মিচেল মার্শ। কিন্তু প্রধান নির্বাচক জর্জ বেইলি সাফ জানিয়ে দেন, হেড ফিরলে ওপেনিং পজিশন থেকে সরে যেতে হবে মার্শকে।

টিম ম্যানেজমেন্টের তার প্রতি কেন অগাধ আস্থা ছিল তা হেড বুঝিয়ে দিয়েছেন। ফাইনালে একপ্রান্ত যখন অজি টপ অর্ডারে ধস নামানোর প্রস্তুতি নিচ্ছিলেন বুমরাহ-শামিরা। তখন আরেকপ্রান্তে আগলে রেখেছেন হেড। সময়ের সঙ্গে সঙ্গে ধারালো হতে থাকে তার ব্যাট। দুর্দান্ত এক সেঞ্চুরিতে দলকে বিশ্বকাপ জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন তিনি। ১২০ বলে ১৩৭ রানের ইনিংস খেলেছেন হেড। তার হাতেই উঠেছে ম্যান অব দ্য ফাইনালের পুরস্কার।

বিডি প্রতিদিন/এমআই
 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর