২ জুন, ২০১৮ ০৬:২১

কি করছেন বিশ্বকাপের সর্বকালের সর্বোচ্চ সেই গোলদাতা ?

অনলাইন ডেস্ক

কি করছেন বিশ্বকাপের সর্বকালের সর্বোচ্চ সেই গোলদাতা ?

ফাইল ছবি

মিরোস্লাভ ক্লোজে, নামটা মনে আছে নিশ্চয়। ২০১৪ ফুটবল বিশ্বকাপে সংবাদের সব শিরোনাম কেড়ে নিয়েছিলেন তিনি। বিশ্বকাপের সর্বকালের সর্বোচ্চ গোলদাতা হিসেবে নজির গড়েন জার্মান স্ট্রাইকার। পিছনে ফেলে দেন ব্রাজিলীয়ান কিংবদন্তী তথা সর্বকালের সেরা স্ট্রাইকারদের মধ্যে অন্যতম রোনালদোকে। 

২০১৪ বিশ্বকাপে ঘানার বিরুদ্ধে গোল করার সঙ্গে সঙ্গে তিনি ভেঙে দিয়েছিলেন রোনালদোর রেকর্ড। পরে ব্রাজিলের বিরুদ্ধে আরও একটি গোল করেন তিনি। বিশ্বকাপে তার গোলসংখ্যা দাঁড়ায় ১৬টি। যা এখনও একটি রেকর্ড। এবার ফের জার্মান দলের সঙ্গে বিশ্বকাপে নামছেন তিনি। আবারও তাঁকে দেখা যাবে জার্মান ড্রেসিং রুমে।

এবার আর খেলোয়াড় হিসেবে নয়। ক্লোজে বিশ্বকাপে যাচ্ছেন সহকারী কোচ হিসেবে। ২০১৬ সালের নভেম্বর মাসে জাতীয় দলের সহকারী কোচ হিসেবে যোগদান করেছেন মিরোস্লাভ। তখন থেকেই জাতীয় দলের সঙ্গে যুক্ত তিনি। এবারের বিশ্বকাপেও তাকে দেখা যাবে জোয়াকিম লো'র সহকারী হিসেবেই। 

২০১৪ বিশ্বকাপে অনবদ্য রেকর্ড গড়ার পরই আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানান ক্লোজে। ২০১৬ সালে ৩৮ বছর বয়সে ক্লাব ফুটবলকে বিদায় জানান তিনি। তারপরই সহকারী কোচ হিসেবে যোগ দেন জার্মান শিবিরে। আর এখন কোচিংয়ের পাঠ নিচ্ছেন ফুটবল মাঠে তার গুরু জোয়াকিম লো'র কাছ থেকে।


বিডি প্রতিদিন/আব্দুল্লাহ সিফাত তাফসীর

সর্বশেষ খবর