২৬ জুন, ২০১৮ ০৯:৪৭

অভিষেক ম্যাচেই মিশর গোলরক্ষকের বিশ্ব রেকর্ড

অনলাইন ডেস্ক

অভিষেক ম্যাচেই মিশর গোলরক্ষকের বিশ্ব রেকর্ড

সংগৃহীত ছবি

রাশিয়া বিশ্বকাপের উন্মাদনা ছড়িয়ে পড়েছে সর্বত্র। এরইমধ্যে তারকা খেলোয়াড়রা মেলে ধরেছেন নিজেদের, গড়ছেন নতুন নতুন রেকর্ড। গতকাল রাতে বিশ্বকাপের এবারের আসরে নিজেদের শেষ ম্যাচে সৌদি আরবের বিপক্ষে মাঠে নামে মিশর। সেই ম্যাচ দিয়ে বিশ্বকাপে অভিষেক হয়েছে মিশরের গোলরক্ষক এশাম এল-হাদারির। আর নিজের প্রথম বিশ্বকাপ ম্যাচে মাঠে নেমেই বিশ্ব রেকর্ডে নাম তুলেছেন এই অভিজ্ঞ গোলরক্ষক। বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে বেশি বয়সী ফুটবলারের রেকর্ড গড়েছেন তিনি।

মাঠে নামার মুহূর্তে এল-হাদারির বয়স ৪৫ বছর, ৪ মাস ও ৩ দিন। তার আগে রেকর্ডের মালিক ছিলেন ক্যামেরুনের রজার মিলার দখলে। ১৯৯৪ সালের বিশ্বকাপে রাশিয়ার বিপক্ষে মাঠে নামার মুহূর্তে তার বয়স ছিল ৪৩ বছর ১ মাস ও ৮ দিন।

মিশরের প্রধান গোলরক্ষক মোহামেদ আল-শেন্নাবির ইনজুরির বরাতে মাঠে নেমেই বিশ্বরেকর্ড গড়েন এল-হাদারি। দেশের হয়ে ১৫৮ ম্যাচে মাঠে নামলেও কোন বিশ্বকাপ ম্যাচে মাঠে নামার সৌভাগ্য হয়নি তার। ১৯৯৬ সালে ২৩ বছর বয়সে জাতীয় দলের গ্লাভস হাতে তুলেন এল-হাদারি। দেশের হয়ে অভিষেকের পর চারবার আফ্রিকান নেশন্স কাপ জেতার স্বাদ পান তিনি। এই চারবারের মধ্যে তিনবারই আবার টুর্নামেন্টের সেরা গোলরক্ষকের খেতাবে ভূষিত হন তিনি।

বিডি প্রতিদিন/ ২৬ জুন ২০১৮/ ওয়াসিফ

সর্বশেষ খবর