২৭ জুন, ২০১৮ ১০:৫০

দেশপ্রেম কাকে বলে রক্ত দিয়ে প্রমাণ করলেন ম্যাসচেরানো

অনলাইন ডেস্ক

দেশপ্রেম কাকে বলে রক্ত দিয়ে প্রমাণ করলেন ম্যাসচেরানো

গত রাতে নাইজেরিয়ার বিপক্ষে আর্জেন্টিনার খেলা যারা দেখেছেন তাদের চোখের সামনে ভেসে উঠার কথা ম্যাসচেরানোর মুখটা। সেটা 'রক্ত'। গাল ও চোখের পাশ কেটে রক্ত ঝরছে। যা দেখে এদিন মেসিদের তীব্র প্রতিদ্বন্দ্বী ব্রাজিল সমর্থকরাও যেন আর্জেন্টিনার জয় কামনা করে গেলেন। করবেনই না কেন, ম্যাসচেরানো কাল শুধু একজন আর্জেন্টাইন ছিলেন না, তিনি মাঠে ছিলেন দেশপ্রেমিকের এক উজ্জ্বল দৃষ্টান্ত হয়ে। আর সেই কারণে রক্ত ঝরলেও খেলার মধ্যে তার কোনো ছাপ দেখা যায়নি। এমনকি ন্যূনতম চিকিৎসা নেননি। একটি জয়ই যে এনে দিতে পারে সব স্বস্তি। সেটার জন্য প্রাণপণ দিয়ে লড়াই করে গেছেন তিনি।

ফিফার নিয়ম অনুযায়ী রক্তাক্ত খেলোয়াড়কে মাঠে খেলতে দেওয়া হয় না। কিন্তু ম্যাচ রেফারিকে এদিন সেটা করতে দেখা যায়নি। হয়তো ম্যাসচেরানোর লড়াকু মূর্তি দেখে কথাটি বলারই সাহস পাননি রেফারি।

অথচ এই ম্যাচের আগে কত ঝড়ই বইয়ে গেছে আর্জেন্টিনার ওপর দিয়ে। কোচের সঙ্গে বোঝাপড়া হচ্ছে না বলে সাম্পাওলির বহিষ্কারেরও দাবি তোলের সিনিয়র খেলোয়াড়রা। আর এই দলের নেতৃত্বে ছিলেন স্বয়ং ম্যাসচেরানো। তাই হারলে দলের ভেতর কোন্দল সৃষ্টি করার জন্য দায়টা যে তার ওপরই পড়তো সেটাও ভালো করেই জানা ছিল তার। কিন্তু সব চাপকে সামলে তিনি হয়ে উঠলেন আর্জেন্টিনার প্রেরণার উৎস। পুরো ম্যাচে জানপ্রাণ দিয়ে লড়াই করে গেছেন তিনি। 

রক্ত ঝরলেও ম্যাসচেরানোর মাঠ না ছাড়ার পেছনে আরও একটি কারণ ছিল। মেসির সেই দুর্দান্ত গোলের পর নাইজেরিয়ার সমতাসূচক গোলটি পাওয়ার পেছনে যে ম্যাসচেরানোর 'ভুল' ছিল। যার কারণে তিনি নিজে তো হলুদ কার্ড পেয়েছেন, পাশাপাশি প্রতিপক্ষকে পেনাল্টি থেকে গোল দেওয়ার সুযোগ করে দেন। যদিও ফাউলটা মোটেও মেনে নিতে পারছিলেন তিনি। তবে শেষ পর্যন্ত দলের জয়ে সেই ক্ষতে প্রলেপ দিতে পেরেছেন। তবে রক্ত দিয়ে দেশের জার্সির প্রতি যে ভালোবাসা দেখালেন ম্যাসচেরানো, তা কী সহজেই ভুলতে পারবেন? ফুটবল প্রেমীদের মতে, প্রতিপক্ষের সমর্থকরাও হয়তো পারবেন না! 

বিডি-প্রতিদিন/২৭ জুন, ২০১৮/মাহবুব

সর্বশেষ খবর