২৭ জুন, ২০১৮ ১১:১১

রোনালদোর পেনাল্টি আটকানো 'জীবনের সেরা প্রাপ্তি'

অনলাইন ডেস্ক

রোনালদোর পেনাল্টি আটকানো 'জীবনের সেরা প্রাপ্তি'

গ্রুপ পর্বে আর্জেন্টিনা তারকা লিওনেল মেসির পেনাল্টি আটকে রাতারাতি শিরোনামে উঠে আসেন আইসল্যান্ডের গোলরক্ষক হানেস পোর হ্যালডরসন। মেসির পর সোমবার রাতে আরেক ফুটবল মহাতারকা পর্তুগিজ অধিনায়ক ক্রিশ্চিয়ানো রোনালদোর পেনাল্টি রুখে দিয়ে লাইমলাইট ছিনিয়ে নিলেন ইরানের আলিরেজা বেরানভান্ড।

শুধু তো পেনাল্টি আটকাননি, বরং সিআর সেভেনের শট রুখে যেমন ক্ষিপ্র, উদ্ধত রোনালদোর দম্ভে ধাক্কা দেওয়ার পাশাপাশি নিজ দলকে হারের মুখ থেকেও রক্ষা করেন আলিরেজা। বিদায়বেলায় ইরানকে অনেকখানি স্বস্তি দিয়েছেন তিনি। দেশের জার্সি গায়ে এ অবদানও তো ভুলে যাওয়ার মতো নয়। 

এই আলিরেজার ঘটনাবহুল জীবন নিয়ে আস্ত বই-ই লিখে ফেলা যায়। ছোটবেলা থেকেই চোখে ছিল ফুটবলার হওয়ার স্বপ্ন। কিন্তু আর্থিক ও পারিপার্শ্বিক পরিবেশ সে স্বপ্নে বারবার বাধ সাধত। দরিদ্র পরিবারে জন্ম নেওয়া ছেলেটিকে পেট চালাতে গাড়ি ধোয়ার কাজ করতে হতো। মাথার উপর ছাদও জোটেনি একসময়। নিজের বলতে ছিল শুধুই ফুটবলার হওয়ার স্বপ্নটুকুই। রাস্তার ফুটপাতেই ঘুমোতে হয়েছে দিনের পর দিন। তারপর একদিন ঠিক করে তেহরান পালিয়ে যাবে। যেমন ভাবনা তেমন কাজ। ভবঘুরে জীবনকে পিছনে ফেলে স্বপ্নপূরণ করতে তেহরান চলে যান তিনি। সেখানেই ফুটবল যাত্রা শুরু। শুধু স্বপ্ন দেখেনি, তা বাস্তব করতে হাড়ভাঙা পরিশ্রমও করেছে। অনেকে তাকে ফুটবল ক্লাবের সামনের রাস্তায় শুয়ে থাকতে দেখে ভিক্ষাও দিয়েছেন। আর আজ তিনি ইরানের জাতীয় দলের জার্সি গায়ে চাপাতে সফল। 

গত বিশ্বকাপে নাইজেরিয়ার বিরুদ্ধে নজর কেড়েছিল তার চেহারা। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছিল তার নানা ছবি। কে বলে, স্বপ্ন সত্যি হয় না? তবে বিশ্ব মঞ্চে রোনালদোর পেনাল্টি শট আটকানোর স্বপ্ন আলিরেজা কখনও দেখেছিলেন কি না, কে জানে! টুর্নামেন্টের গ্রুপ পর্বেই বিদায় নিতে হল ঠিকই। কিন্তু অনেক ভাল স্মৃতি আর স্বস্তি নিয়েই বাড়ি ফিরছেন আলিরেজা।

চলতি বিশ্বকাপে গ্রুপ পর্বেই পেনাল্টির সংখ্যা আকাশ ছুঁয়েছে। গত বিশ্বকাপে গোটা টুর্নামেন্টে যে সংখ্যাটা ছিল ১৩, সেখানে সোমবার পর্যন্ত সব মিলিয়ে ১৯টি পেনাল্টি দেখেছেন ফুটবলপ্রেমীরা। যার মধ্যে আলোচনার কেন্দ্রে দুটি ব্যর্থ শট। একটি মেসির এবং অন্যটি রোনালদোর। বিশ্ব মঞ্চে তারাও যে এমন ভুল করতে পারেন, এমনটা যেন বিশ্বাসই করতে পারছেন না ভক্তরা। তবুও স্বস্তিতেই আছেন দুই তারকায়। কারণ তাদের দল শেষ ষোলোয় পৌঁছে গেছে। মঙ্গলবার রাতে নাইজেরিয়াকে হারিয়ে শেষ ষোলোয় উঠে তারা।



বিডি প্রতিদিন/এনায়েত করিম

সর্বশেষ খবর