২৮ জুন, ২০১৮ ০৩:৫৫

নাইজেরিয়ার বিপক্ষে দ্বিতীয়ার্ধের শুরুতে দলকে কী বলেছিলেন মেসি?

অনলাইন ডেস্ক

নাইজেরিয়ার বিপক্ষে দ্বিতীয়ার্ধের শুরুতে দলকে কী বলেছিলেন মেসি?

সংগৃহীত ছবি

রাশিয়া বিশ্বকাপের অন্যতম ফেভারিট আর্জেন্টিনার জন্য আসরের শুরুটা মোটেও ভালো ছিল না। প্রথম ম্যাচে আইসল্যান্ডের সাথে ড্র আর দ্বিতীয় ম্যাচে ক্রোয়েশিয়ার কাছে ৩-০ গোলে হারের পর দ্বিতীয় রাউন্ডে খেলাটাই কঠিন হয়ে গিয়েছিল। কিন্তু গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে নাইজেরিয়ার বিপক্ষে দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছে আর্জেন্টাইনরা। আর এর মূলে রয়েছেন বর্তমান ফুটবলের অন্যতম সেরা খেলোয়াড় ও আর্জেন্টিনার অধিনায়ক লিওনের মেসি।

উত্তেজনাপূর্ণ সেই ম্যাচে মঙ্গলবার রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে 'ডি' গ্রুপের ম্যাচে প্রথমার্ধে নাইজেরিয়ার বিপক্ষে ডান পায়ের কোনাকুনি শট থেকে অসাধারণ এক গোল করেন মেসি। পরবর্তীতে আফ্রিকান ঈগলসরা পাল্টা আক্রমণে ব্যতিব্যস্ত করে তোলে আর্জেন্টিনাকে। এমন অবস্থায় দ্বিতীয়ার্ধের শুরুতেই 'গুরু বাণী' দিয়ে দলকে সাহস যোগালেন মেসি। ওইসময় মেসি কি বলেছিলেন তাই জানিয়েছেন মার্কোস রোহো।

ঐ সময় মেসি দলকে বলেন, 'শান্ত থাকো। নিজেদের চাপমুক্ত রাখো।' এরপরই নাকি বিশ্বের অন্যতম সেরা ফুটবলার রোহোদের বলেন, 'এখান থেকে একটাই জিনিস নিয়ে যাওয়ার আছে। হয় জয়, নয় মৃত্যু।' মার্কোস রোহোদের সর্বশক্তি দিয়ে আক্রমণে যাওয়ার কথাই বলেছিলেন লা আলবেসেলেস্তে অধিনায়ক।

আর্জেন্টিনীয় ডিফেন্ডার রোহোর কথা অনুযায়ী, 'অধিনায়ক পুরো খেলাটা নিজেদের হাতে রাখতে চেয়েছিলেন। আর ঝুঁকির ব্যাপারেও মেসির ধারণা ছিল স্পষ্ট। আমাকে ফরোয়ার্ড পজিশনে যাওয়ার কথা বলেন অধিনায়াকই। মাশ্চেরানোও তাই বলেন।'

মেসির ওই কৌশলেই ম্যাচের ৮৭ মিনিটে নাইজেরিয়ার জালে বল জড়িয়ে মেসিদের জয় নিশ্চিত করেন রোহো। আর সেই গোলেই নকআউটে পৌঁছে যায় আর্জেন্টিনা।

বিডি প্রতিদিন/ ২৮ জুন ২০১৮/ ওয়াসিফ

সর্বশেষ খবর