২৮ জুন, ২০১৮ ০৬:১০

অ্যাখিলিস বনাম পল

অনলাইন ডেস্ক

অ্যাখিলিস বনাম পল

বামে অ্যাখিলিস বিড়াল ও ডানে পল অক্টোপাস

২০১০ সালের বিশ্বকাপে স্পেনের দাপটের কথা ফুটবলপ্রেমীদের এখনও মনে আছে। সেইসঙ্গে পল এর কথাও মনে থাকার কথা। ২৬ জানুয়ারি, ২০০৮ এ জন্মেছিল অক্টোপাস পল। ইংল্যান্ডের ওয়েমাউথে জন্মালেও শেষ পর্যন্ত তার আস্তানা হয়েছিল জার্মানিতে।

বিশ্বকাপের আগে পল আকর্ষণের কেন্দ্রবিন্দু হয়ে উঠেছিল। বিশ্বকাপে কে জিতবে তা নিয়ে ভবিষ্যদ্বাণী শুরু করেছিল এই অক্টোপাস। অবিশ্বাস্যভাবে সে তার প্রতিটা ভবিষ্যদ্বাণী মিলিয়েও দিচ্ছিল। পলই প্রথম ভবিষ্যদ্বাণী করেছিল যে, ২০১০ বিশ্বকাপ জিতবে স্পেন। তাছাড়া জার্মানির জয়ের ব্যাপারেও পলের যাবতীয় ভবিষ্যদ্বাণী অক্ষরে অক্ষরে মিলে গিয়েছিল। এর আগে ২০০৮ ইউরো কাপেও জার্মানির ছয়টা ম্যাচে ভবিষ্যদ্বাণী করেছিল পল। অব্যর্থ ছিল প্রতিটা।

অন্যদিকে, রাশিয়া বিশ্বকাপে বল গড়ানোর আগে থেকেই এক বিড়ালকে নিয়ে উন্মাদনা তৈরি হয়। শুরুর দিকে দু-একটা ম্যাচের ভবিষ্যদ্বাণী মিলিয়েও দিয়েছিল সেই বিড়াল। অ্যাখিলিস নামের সেই বিড়াল কানে শুনতে পায় না। ম্যাচের আগে দুই প্রতিযোগী দেশের পতাকা লাগানো দু'টো পাত্রে খেতে দেওয়া হচ্ছিল অ্যাখিলিসকে। সে যে পাত্রের খাবার খাবে তাকেই বিজয়ী হিসাবে আন্দাজ করা হচ্ছিল। কিন্তু সাফল্যের নিরিখে পলের অনেকটাই পিছিয়ে অ্যাখিলিস। নিয়ম অনুযায়ী আর্জেন্টিনা-নাইজেরিয়া ম্যাচের আগেও অ্যাখিলিসকে খেতে দেওয়া হয়েছিল। আর্চিলিস নাইজেরিয়ার পতাকা লাগানো পাত্র থেকে খাবার খায়। ফলে রাশিয়াজুড়ে হইহই পড়ে যায় যে, মেসিদের হয়তো আর নক-আউট পর্বে কোয়ালিফাই করা হলো না। কিন্তু অ্যাখিলিসের সেই ভবিষ্যদ্বাণী মেলেনি। সঙ্গে এটাও আরেকবার প্রমাণ হয়ে গেল, বিশ্বকাপের মঞ্চে এখনও পর্যন্ত অক্টোপাস পলকে ছাপিয়ে যাওয়ার মতো কোনো প্রাণী আসেনি। 

বিডি প্রতিদিন/ ২৮ জুন ২০১৮/ ওয়াসিফ

সর্বশেষ খবর