২৯ জুন, ২০১৮ ১২:৫৪

'গোল দিতে হবে না, শুধু কার্ড না পেলেই হল'

অনলাইন ডেস্ক

'গোল দিতে হবে না, শুধু কার্ড না পেলেই হল'

সংগৃহীত ছবি

রাশিয়া বিশ্বকাপে সবাইকে চমক দেখিয়ে সেনেগালকে টপকে দ্বিতীয় রাউন্ডে জায়গা করে নিল জাপান। ‘এইচ’ গ্রুপে নিজেদের শেষ ম্যাচে জাপান ১-০ গোলে হেরে যায়। তবে ভাগ্য দারুণভাবে সহায় ছিল জাপানের। তাইতো পোল্যান্ডের বিপক্ষে হেরেও গ্রুপ পর্বে ফেয়ার প্লে’র কল্যাণে শেষ ষোলতে জায়াগা করে নিল তারা।

বৃহস্পতিবারের সেই ম্যাচে জাপান তখন এক গোলে পিছিয়ে। ফুটবলারদের রক্ষণাত্মক খেলার নির্দেশ দেন জাপানের কোচ আকিরা নিশিনো। সেই সঙ্গে ফুটবলারদের সতর্কও করেন, কোনো ভাবে হলুদ কার্ড দেখা চলবে না। শেষ ষোলোর টিকিট নিশ্চিত করার পর নিজের মুখেই তা স্বীকার করেছেন জাপানের কোচ।

বিশ্বকাপ ফুটবলের ইতিহাসে সত্যিই নজিরবিহীন ঘটনা। পোলান্ডের কাছে ০-১ গোলে হেরেও শেষ ষোলোয় উঠেছে জাপান। সেনেগালের সঙ্গে পয়েন্ট থেকে শুরু করে গোল করা, গোল হজম করা, সব কিছু সমান-সমান হলেও হলুদ কার্ড কম দেখায় প্রি দ্বিতীয় রাইন্ডে পৌঁছে গেছে এশিয়ার দলটি। ছিটকে দিয়েছে আফ্রিকার সেনেগালকে।

ম্যাচ শেষে জাপান কোচ বলেন, "পরিস্থিতি এমন হয়েছিল, যে সত্যিই ঝুঁকির হয়ে গিয়েছিল। আমরা ০-১ পিছিয়ে তখন। বাধ্য হয়েই ফুটবলারদের বলে দিলাম, গোল শোধ করার চেষ্টা করতে হবে না। রক্ষণ সামলাও। সেনেগাল-কলম্বিয়া ম্যাচে কী হয় তার জন্য অপেক্ষা করা ছাড়া অন্য কোনো রাস্তা আমাদের সামনে খোলা ছিল না।" 

৫৯ মিনিটে ইয়ান বেডনারেকের দুরন্ত ভলিতে পোলান্ড ১-০ গোলে এগিয়ে গেলেও কোচ আকিরা নিশিনোর নির্দেশে প্রথমে কিছুটা অবাকই হয়েছিলেন জাপানি ফুটবলাররা। পরক্ষণেই অবশ্য কোচের নির্দেশ মেনে চলতে থাকেন। কোচের এমন সিদ্ধান্ত নিয়ে অবশ্য ব্যাপক সমালোচনাও হয়েছে। কিন্তু নিশিনোর মাস্টারমাইন্ড কাজে লেগে যায়। পোল্যান্ড আর গোল না দিতে পারায় অবশ্য কিছুটা সুবিধা পেয়েছে জাপান। 

এ ব্যাপারে তিনি বলেন, "আমার ছেলেরা যেভাবে আমার কথা মতো কাজ করল তাতে আমি দারুণ খুশি। আমরা আরও ভাগ্যবান কারণ পোলান্ড আর গোল দেওয়ার কোনো চেষ্টাই করেনি। আমি অন্তত এ রকম আগে দেখিনি। তবে যাই হোক, আমাদের জন্য তো ভালই হয়েছে।"

বিডি প্রতিদিন/ ২৯ জুন ২০১৮/ ওয়াসিফ

সর্বশেষ খবর