৩০ জুন, ২০১৮ ১৫:৩২

বিশ্বকাপ আসরে রুশ যুবতীদের কাণ্ড! সমালোচনার ঝড়

অনলাইন ডেস্ক

বিশ্বকাপ আসরে রুশ যুবতীদের কাণ্ড! সমালোচনার ঝড়

রাশিয়া বিশ্বকাপের উত্তাপ ছড়িয়ে পড়েছে সর্বত্র। মাঠের লড়াইয়ের পাশাপাশি চলছে সমর্থকদের তর্ক-বিতর্ক। বিশ্বকাপের উন্মাদনায় ভাসছে পুরো ফুটবল জগত। এরইমধ্যে গ্রুপ পর্ব শেষ হয়েছে। শেষ ষোলোর খেলা শুরু হচ্ছে আজ থেকে। আর সবকিছুই সুষ্ঠভাবে সম্পন্ন করছে আয়োজক দেশ রাশিয়া। এ নিয়ে বেশ সুনামও কুড়িয়েছে দেশটি। তবে এসবের মাঝেই বারবারই সমালোচিত হয়েছে রুশ নারীরা। আর সে সুরে এবার তাল মেলালেন মস্কোর একটি পত্রিকার কলামনিস্ট প্লাটন বেসেদিন। বিশ্বকাপ ফুটবলে রাশিয়ান নারীদের আচরণে ভীষণ ক্ষুব্ধ হয়েছেন তিনি।

প্লাটন বেসেদিনের অভিযোগ, বিশ্বকাপ আসরকে কেন্দ্র করে রাশিয়ার নারীরা নিজেদেরকে পর্নো তারকা হিসেবে পরিচিত করছেন। বিশেষ করে সম্প্রতি গ্যালারিতে একজন রাশিয়ান যুবতীর নাতালিয়া নেমছিনোভার ছবি ধরা পড়ে তা বিশ্বজুড়ে ব্যাপক প্রচার পায়। পরে জানা যায়, তিনি সাবেক একজন পর্নো তারকা। যদিও এ অভিযোগ অস্বীকার করেন নাতালিয়া।

পাশাপাশি তার অভিযোগ, রাশিয়ার সুন্দরীরা বিদেশী খদ্দের ধরতে সামাজিক যোগাযোগ মাধ্যমের আশ্রয় নিচ্ছেন। বিশেষ করে বিদেশীদের সঙ্গে যৌন সম্পর্ক স্থাপনে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সম্মতির পর যুবতীরা যেন বেপরোয়া হয়ে উঠেছেন। মস্কোর রাজপথে তাদেরকে দেখা যাচ্ছে আপত্তিকর দৃশ্যে অভিনয় করতে। হুটহাট এখানে ওখানে তারা বিদেশীদের সঙ্গে যৌন সম্পর্ক স্থাপন করছেন। এর মধ্য দিয়ে নিজেদের অবস্থানকে খর্ব করছেন রাশিয়ান নারীরা।

মস্কো থেকে প্রকাশিত মস্কোভস্কি কোমসোমোলটসে ৩২ বছর বয়সী প্লাটন বেসেদিন লিখেছেন, রাশিয়ান নারীরা ‘বেশ্যার’ (হোরস) মতো আচরণ করছেন। তিনি রাশিয়ার নারীদেরকে এর মাধ্যমে দুর্নীতিপরায়ন, নৈতিক স্খলিত বলে অভিহিত করেছেন। ওই আর্টিকেলে তিনি লিখেছেন, ‘সামাজিক নেটওয়ার্কগুলোতে ভিডিওতে সয়লাব। সেখানে যুবতীরা, শুধু যুবতীরাই নন, অন্য রাশিয়ান নারীরাও অতিমাত্রায় ব্যবহৃত যৌনকর্মীর মতো আচরণ করছেন। তাতে তারা তাদের সামাজিক দায়বদ্ধতাকে নিচু করছেন। বিশ্বকাপ ফুটবল আয়োজন করা হয়েছে আমার মাতৃভূমির যেসব শহরে তার সর্বত্রই এই দৃশ্য দেখা যাচ্ছে। বিদেশীদের সঙ্গে বহু রাশিয়ান নারীকে বেশ্যার মতো আচরণ করতে দেখা যাচ্ছে।’ 

প্রসঙ্গত, সামাজিক ওয়েবসাইটে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যায়, রাশিয়ান ‘হোর’ নারীরা বিশ্বকাপের বিদেশী ভক্তদের সঙ্গে শয্যাসঙ্গিনী হচ্ছেন। এসব দেখে ক্ষেপে গিয়েছেন কলামনিস্ট প্লাটন বেসেদিন।

এদিকে, এমন কুৎসিত তুলনায় তার বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করেছেন রুশ নারীরা। তাকে এ আর্টিকেল লেখার কারণে ক্ষমা চাইতে বলা হয়েছে। 

বিডি প্রতিদিন/ ৩০ জুন ২০১৮/ ওয়াসিফ

সর্বশেষ খবর