৩০ জুন, ২০১৮ ১৮:১২

দিস টাইম ইজ নট ফর আফ্রিকা...

অনলাইন ডেস্ক

দিস টাইম ইজ নট ফর আফ্রিকা...

রাশিয়া বিশ্বকাপের উত্তাপ ছড়িয়ে পড়েছে সর্বত্র। মাঠের লড়াইয়ের পাশাপাশি চলছে সমর্থকদের তর্ক-বিতর্ক। এরইমধ্যে গ্রুপ পর্ব শেষ হয়েছে। শেষ ষোলোর খেলা শুরু হচ্ছে আজ শনিবার থেকে। গ্রুপ পর্ব শেষ হওয়ার পর থেকেই চলছে নানা হিসেব-নিকেশ। এতে উঠে এসেছে একটি গুরুত্বপূর্ণ তথ্য।  তা হচ্ছে- This Time is NOT For Africa…(দিস টাইম ইজ নট ফর আফ্রিকা...)। এবারের বিশ্বকাপে আফ্রিকার কোনো দল গ্রুপ পর্ব টপকে শেষ ষোলোয় উঠতে না পারায় এ কথা বলা হচ্ছে। 

কেননা, কলম্বিয়ান পপ স্টার শাকিরার গলায় ২০১০ বিশ্বকাপের থিম সং- ছিল This Time For Africa…(দিস টাইম ফর আফ্রিকা...)। ওই সময় সেই থিম সং-এ আন্দোলিত হয়েছিল ফুটবল বিশ্ব। ভুভুজেলা ও শাকিরার এই গান আফ্রিকার মাটিতে প্রথমবার বিশ্বকাপ সফল করে তুলেছিল। 

তাই এবারের রাশিয়া বিশ্বকাপে প্রথম রাউন্ডের পর ক্যাচলাইন এটাই। কেননা ১৯৮২ বিশ্বকাপের পর প্রথম রাউন্ডের গণ্ডি টপকাতে ব্যর্থ আফ্রিকার সবগুলো দলই। বৃহস্পতিবার সেনেগালের বিদায়ের সঙ্গে সঙ্গে রাশিয়া বিশ্বকাপ থেকে ছুটি হয়ে গেল আফ্রিকার দলগুলোর। 

মিশর, মরক্কো, নাইজেরিয়া ও তিউনেশিয়া আগেই বিদায় নিয়েছিল। মঙ্গলবার ডি-গ্রুপের শেষ ম্যাচে আর্জেন্টিনার কাছে ১-২ গোলে হরে বিশ্বকাপ থেকে ছিটকে যায় নাইজেরিয়া। বৃহস্পতিবার লিগের শেষ ম্যাচে কলম্বিয়ার কাছে গোল হজম করায় পুতিনের দেশে বিশ্বকাপ থেকে ছুটি হয়ে যায় ২০০২ বিশ্বকাপে উদ্বোধনী ম্যাচে আগেরবারের চ্যাম্পিয়ন ফ্রান্সকে হারিয়ে চমক দেখানো সেনেগালের। এর ফলে স্পেনে ১৯৮২ বিশ্বকাপের পর আফ্রিকার কোনো দল ছাড়াই হবে শেষ ষোলোর লড়াই।

এর আগে, ২৪ দলের ১৯৮২ বিশ্বকাপে খেলেছিল আফ্রিকার মাত্র দু’টি দল আলজেরিয়া ও ক্যামেরুন। গ্রুপ ওয়ানে তৃতীয় হয়ে বিশ্বকাপ থেকে ছিটকে যায় ক্যামেরুন। আর গ্রুপ টু-এর তৃতীয় হয়ে বিদায় নিয়েছিল আলজেরিয়া। ১৯৮৬ থেকে ২০১৪ বিশ্বকাপ পর্যন্ত আফ্রিকার কোনো না কোনো দল দ্বিতীয় রাউন্ডে পৌঁছায়। 

১৯৮৬ বিশ্বকাপে প্রথম রাউন্ডের গণ্ডি টপকাতে সমর্থ হয়েছিল মরক্কো। ১৯৯০ বিশ্বকাপে ক্যামেরুন, ১৯৯৪ ও ১৯৯৮ বিশ্বকাপে নাইজেরিয়া, ২০০২ বিশ্বকাপে সেনেগাল, ২০০৬ ও ২০১০ বিশ্বকাপে ঘানা এবং ২০১৪ ব্রাজিল বিশ্বকাপে শেষ ষোলোয় পৌঁছেছিল আফ্রিকার দু’টি দল নাইজেরিয়া ও আলজেরিয়া। 

বিডি প্রতিদিন/এনায়েত করিম

সর্বশেষ খবর