২ জুলাই, ২০১৮ ১৭:০৭

পরিসংখ্যানে ব্রাজিলের বিপক্ষে মেক্সিকোর 'নিয়তি'!

অনলাইন ডেস্ক

পরিসংখ্যানে ব্রাজিলের বিপক্ষে মেক্সিকোর 'নিয়তি'!

রাশিয়ার সামারা স্টেডিয়ামে আজ মুখোমুখি হচ্ছে ব্রাজিল ও মেক্সিকো। বাংলাদেশ সময় রাত ৮টায় শেষ আটে ওঠার লড়াইয়ে নামবে দুদল। আর দুই দলের অতীত ইতিহাস বলছে ব্রাজিল এগিয়ে। তবে রাশিয়া বিশ্বকাপ থেকে জার্মানি, আর্জেন্টিনা, পর্তুগাল ও স্পেনের মতো বড় দলগুলোর বিদায় ভাবিয়ে তুলছে ব্রাজিলকে।

যদিও ইতিহাস ও ফর্ম বলছে, মেক্সিকোর সঙ্গে দ্বিতীয় রাউন্ডের বাধা পেরুতে ব্রাজিলের খুব একটা কষ্ট হওয়ার কথা নয়। কারণ ১৯৯০ সালের পর থেকে কখনো বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালের আগে বাদ পড়েনি ব্রাজিল। অন্যদিকে শেষ ছয় বিশ্বকাপেই দ্বিতীয় রাউন্ড থেকে ছিটকে গেছে মেক্সিকো। বিশ্ব মঞ্চে চারবারের সাক্ষাতে একবারও ব্রাজিলকে হারাতে পারেনি মেক্সিকো, হজম করেছে ১১ গোল।

এর মধ্যে তিন বারই জিতেছে ব্রাজিল, একটি ড্র। খায়নি কোনো গোলও। মেক্সিকো নিয়মিত শেষ ষোলোতে উঠলেও সেখান থেকে বাদ পড়াটাই তাদের নিয়তি হয়ে গেছে।

সব মিলে ব্রাজিল ও মেক্সিকো মুখোমুখি হয়েছে ৪০ বার। লাতিন পরাশক্তিদের ২৩ জয়ের বিপরীতে মেক্সিকানদের জয় ১০টি। বিশ্বকাপে চারবার দেখা হয়েছে এ দু’দলের। প্রথম তিন দেখায় জয় ব্রাজিলের। ২০১৪ ব্রাজিল বিশ্বকাপে শেষ দেখা গ্রুপপর্বের ম্যাচে। ম্যাচটি গোলশূন্য ড্র হয়েছিল।

বিশ্বকাপে এখন পর্যন্ত ৫৬ ম্যাচ খেলে শিরোপা জিততে পারেনি মেক্সিকো। বিশ্বমঞ্চে সবচেয়ে বেশি ম্যাচ খেলে শিরোপা জিততে না পারার রেকর্ড এটি।

নিজেদের শেষ ১৫টি প্রতিযোগিতামূলক ম্যাচে অপরাজিত তিতের ব্রাজিল। ১৯৯৯ সালের পর থেকে ব্রাজিলের বিপক্ষে শেষ ১৫ ম্যাচের সাতটিতে জয় মেক্সিকোর, হার পাঁচটি।

বিডি-প্রতিদিন/ ই-জাহান

সর্বশেষ খবর