২ জুলাই, ২০১৮ ২২:৫৯

রেকর্ড ছুঁতে মরিয়া গ্রুপ পর্বে আলো ছড়ানো বেলজিয়াম

অনলাইন ডেস্ক

রেকর্ড ছুঁতে মরিয়া গ্রুপ পর্বে আলো ছড়ানো বেলজিয়াম

গ্রুপ পর্বে আলো ছাড়িয়ে শেষ ১৬-তে জায়গা করে নিয়েছে বেলজিয়াম। পেয়েছে সব ম্যাচে গোলও।এদিকে এশিয়ার ফুটবলের একমাত্র প্রতিনিধি জাপান প্রথমবার কোয়ার্টার ফাইনালে ওঠার লক্ষ্য নিয়ে খেলতে নামছে। 

বেলজিয়াম এর আগে দু'বার কোয়ার্টার ফাইনালে খেলেছে। জাপান ১৯৯৮ সাল থেকে নিয়মিত বিশ্বকাপ খেললেও ২০০২ ও ২০১০ সা এই দু'বারই শেষ ১৬-তে পৌঁছেছে। এটাই তাদের সেরা পারফরম্যান্স। সেই বাধা কাটিয়ে শেষ আটে ওঠাই জাপানের প্রাথমিক লক্ষ্য।

১৯৮৬ মেক্সিকো ও ২০১৪ ব্রাজিল বিশ্বকাপে বেলজিয়াম শেষ আটে উঠেছে। গত বিশ্বকাপে পরপর ৪টি ম্যাচে জয় পাওয়া বেলজিয়াম এবারও সেই রেকর্ড ছুঁতে মরিয়া। এখনও পর্যন্ত ২২টি ম্যাচে বেলজিয়াম অপরাজিত রয়েছে।

জাপান গ্রুপ পর্বে ফেয়ার প্লে পুরস্কার পেয়ে পরের রাউন্ডে উঠেছে। এইজি কাওয়াশিমা, মাকাতো হাসিবে, ইওয়োতো নাগামোতো, শিনজি ওকাজাকি দেশের হয়ে বিশ্বকাপে ১১তম ম্যাচ খেলতে নামবেন বেলজিয়ামের বিরুদ্ধে। জাপানের হয়ে যা জাতীয় রেকর্ড।

অন্যদিকে বেলজিয়ামে তারকা খেলোয়াড় রয়েছেন। এডেন হ্যাজার্ড, রোমেলু লুকাকু, ভি কোম্পানিইয়ানিক কারাসকো ডি মার্টিন্সরা যে কোনও সময় খেলার রং পাল্টে দিতে পারেন।

গ্রুপ পর্বে পানামাকে ৩-০, তিউনিশিয়াকে ৫-২ ও ইংল্যান্ডকে ১-০ গোলে হারিয়ে বেলজিয়াম পরের রাউন্ডে উঠেছে। কোচ রবার্তো মার্টিনেস ম্যাচ ধরে ধরে পরিকল্পনা করছেন। জাপান ম্যাচের বেশি উপরে ভাবতে চাইছেন না। আপাতত এই ম্যাচ জেতাই লক্ষ্য।

বেলজিয়ামের তারকা স্ট্রাইকার লুকাকু চোট কাটিয়ে পুরোপুরি ফিট। এদিকে থমাস ভার্মালিন ও ভিনসেন্ট কোম্পানিও খেলার জন্য ফিট রয়েছেন। সব মিলিয়ে এই ম্যাচে কিছুটা অ্যাডভান্টেজ নিয়েই বেলজিয়াম শুরু করবে। এখন দেখার বিষয় জাপান লুকাকু, হ্যাজার্ডদের পথের কাঁটা হয়ে উঠতে পারে কিনা।

বিডি প্রতিদিন/০২ জুলাই ২০১৮/আরাফাত

সর্বশেষ খবর