৩ জুলাই, ২০১৮ ১৮:১০

বিতর্ক ঘোচাতে কলম্বিয়ার বিরুদ্ধে অগ্নিপরীক্ষা হ্যারি কেনের

অনলাইন ডেস্ক

বিতর্ক ঘোচাতে কলম্বিয়ার বিরুদ্ধে অগ্নিপরীক্ষা হ্যারি কেনের

বিতর্ক এখনও পিছু ছাড়ছে না ইংরেজদের। যে কোনও প্রসঙ্গেই উঠে আসছে বেলজিয়ামের কাছে ইংল্যান্ডের হেরে যাওয়ার ঘটনা। সেদিন কোচ সাউথগেট অধিকাংশ ফুটবলারকে বিশ্রাম দিয়ে খেলতে নেমেছিলেন। হেরে যান বেলজিয়ামের কাছে। যদিও রটে যায় ইংল্যান্ড শিবির নাকি ইচ্ছাকৃতভাবে নিজেদের পরাজয় বরণ করে নিয়েছে। 

যেহেতু, সেমিফাইনাল পর্যন্ত পৌঁছানোর রাস্তা মসৃণ হয়ে থাকবে। তবে ইংল্যান্ড শিবির যথারীতি এই রটনাকে বাস্তবের অভিমুখ বলে মানতে রাজি নয়।

সমালোচকদের একটাই বক্তব্য, বিশ্বকাপে খেলতে এসে কখনও প্রতিপক্ষ ধরে এগোনো উচিত নয়। ইংল্যান্ড যদি বেলজিয়ামকে হারিয়ে গ্রুপ লিগের শীর্ষে থাকত, তাহলে মুখোমুখি হত জাপানের। যা কলম্বিয়ার থেকে অপেক্ষাকৃত দুর্বল দল। এখন যদি কলম্বিয়ার কাছে কোনও অঘটন ঘটে, তাহলে সাউথগেটকে দাঁড়াতে হবে আসামির কাঠগড়ায়। তাই মঙ্গলবার ইংরেজদের কাছে ট্রাপিজের উপর দাঁড়ানোর পরিস্থিতি। যেখানে জিতলে ঠিক আছে। হারলেই ধুন্ধুমার কাণ্ড ঘটে যাবে।

প্রশ্ন হলো, ইংল্যান্ড কি পারবে কলম্বিয়াকে হারাতে? রেকর্ড বলছে, এই দুই দলের পাঁচবার দেখা হয়েছে। কোনওবারই কিন্তু ইংল্যান্ড হারেনি। তিনবার জিতেছে, দু'বার হয়েছে ড্র। শেষবার দেখা হয় ২০০৫-এ। সেবার ইংল্যান্ড ৩-২ গোলে জিতেছিল। মাইকেল ওয়েন করেছিলেন হ্যাটট্রিক। 

এবার ইংল্যান্ড দল দাঁড়িয়ে আছে হ্যারি কেনের উপর নির্ভর করে। পানামা ম্যাচে হ্যাটট্রিক করার পর, মঙ্গলবার আবার তিনি খেলতে নামবেন। এখনও পর্যন্ত পাঁচ গোল দিয়ে সোনার বুট পাওয়ার অন্যতম দাবিদার তিনি। তাই হ্যারি কেনের দিকেই ইংরেজরা গোল পাওয়ার জন্য তাকিয়ে থাকবেন। 

অন্যদিকে, কলম্বিয়া নির্ভর করবে রাদামেল ফালকাওয়ের উপর। সেটপিসে কলম্বিয়া এবার ৫টির মধ্যে তিনটি গোল করেছে। ইয়েরে মিনা ও দাভিনসন ডিফেন্সে। সেটপিস মানেই খুয়ান ভয়ঙ্কর। তবে কেনদের জন্য একটা স্বস্তির খবর। ম্যাচের আগের দিন প্র্যাকটিসে কাফ মাসলে চোট পাওয়ায় অনুশীলন শেষ করতে পারেননি ফরোয়ার্ডের ভরসা হামেস রদ্রিগেজ। গত ম্যাচেই চোট পেয়েছিলেন তিনি। তাই তাকে নিয়ে এখনও অনিশ্চয়তা রয়ে গেছে।

বিডি প্রতিদিন/০৩ জুলাই ২০১৮/আরাফাত

সর্বশেষ খবর