৩ জুলাই, ২০১৮ ২০:১০

স্টেডিয়াম পরিষ্কার করে বিশ্ববাসীর সামনে উদাহরণ রেখে গেলেন জাপানিরা

অনলাইন ডেস্ক

স্টেডিয়াম পরিষ্কার করে বিশ্ববাসীর সামনে উদাহরণ রেখে গেলেন জাপানিরা

গ্রুপ পর্বে সেনেগালের সমান পয়েন্ট ও গোল ব্যবধান ছিল জাপানের। সুযোগ ছিল যে কোনো একটি দলকে দ্বিতীয় রাউন্ডে উঠার। তখন ফেয়ার-প্লে'র সুবাদে নক আউট পর্বে চলে যায় জাপান। শুধু মাঠে নয়, মাঠের বাইরে উদারহণ রেখে গেলেন জাপানিরা। প্রতিটি ম্যাচ শেষে জাপানি সমর্থকরা নিজ হাতে স্টেডিয়ামে পড়ে থাকা ময়লা তুলে তা ডাস্টবিনে ফেলেছেন। নক আউট পর্বে হেরে স্বপ্নভঙ্গ হওয়ার পর কেঁদেছেন ঠিকই, কিন্তু সবকিছু ভুলে সেই স্টেডিয়াম পরিষ্কার করার কাজটা করতে ভুলেননি। নিজ হাতে স্টেডিয়াম পরিষ্কারের সেই ছবি এখন সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ভাইরাল। যা বিশ্ববাসীর সামনে পরিচ্ছন্ন জাপানি ইমেজকে আরও একবার উঁচুতে নিয়ে গেলেন এই ফুটবল প্রেমিক জাপানিরা। 

তবে শুধু সমর্থকরা নন, হারলেও জাপানি ফুটবলাররা উদাহরণ রেখে গেছেন ড্রেসিং রুমে ফিরে। বেলজিয়ামের বিপক্ষে নক আউট পর্বের ম্যাচে ম্যাচে যে ড্রেসিং রুমটা তারা ব্যবহার করেছেন, যাওয়ার আগে সেটা পরিষ্কার-পরিচ্ছন্ন করে গেছেন। এবং এমনকি রাশিয়াকে যাওয়ার সময় কৃতজ্ঞতা জানাতেও ভুলেননি। তাই তো দরজায় একটা চিরকুট সেঁটে দিয়ে গেছেন। তাতে লেখা, ‘রাশিয়ানদের ধন্যবাদ!’

এটা দেখে ভারতের সাবেক তারকা ক্রিকেটার মোহাম্মদ কাইফ টুইটারে লিখেছেন, আশা করি আমার ভক্ত ও সমর্থকরা এই সংস্কৃতি তাদের বাস্তব জীবনের অনুসরণ করবেন।

বিডি-প্রতিদিন/০৩ জুলাই, ২০১৮/মাহবুব

সর্বশেষ খবর