৪ জুলাই, ২০১৮ ১২:৪৯

দ্বিতীয় রাউন্ডে বিদায় নেওয়া দলগুলো

অনলাইন ডেস্ক

দ্বিতীয় রাউন্ডে বিদায় নেওয়া দলগুলো

রাশিয়া বিশ্বকাপের উন্মাদনা ছড়িয়ে পড়েছে সর্বত্র। ইতোমধ্যে প্রথম ও নক-আউট পর্ব শেষে বিদায় নিয়েছে ফেভারিট অনেক দল ও তারকা খেলোয়াররা। এবারের বিশ্বকাপে সবচেয়ে বড় অঘটন বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানির গ্রুপ পর্ব থেকেই বিদায় নেয়া। এছাড়া নক-আউট পর্ব থেকে বিদায় নিয়েছে আর্জেন্টিনা, স্পেন, পর্তুগারের মতো শিরোপাপ্রত্যাশী দলগুলো। তবে দুর্দান্ত খেলেই কোয়ার্টার ফাইনালে জায়গা করে নিয়েছে যোগ্য দলগুলোই। 

এরই ফলে ৩২ দল থেকে ১৬ হয়ে মঙ্গলবার ঠিক হয়েছে কোয়ার্টারের ৮ দল। কোয়ার্টার ফাইনালে ওই ৮ দলকে জায়াগ দিতে দ্বিতীয় রাউন্ড থেকেই বিদায় নিয়েছে বাকি ৮টি দল। জেনে নেওয়া যাক দ্বিতীয় রাউন্ডে বিদায় নেওয়া দলগুলো সম্পর্কে : 

আর্জেন্টিনা : নকআউট পর্বের প্রথম খেলাতেই হাড্ডাহাড্ডি লড়াইয়ে ৪-৩ গোলে আর্জেন্টিনাকে কাঁদিয়ে শেষ আটে উঠে এসেছে ফ্রান্স। এর প্রেক্ষিতে দ্বিতীয় রাউন্ডেই স্বপ্নভঙ্গ হয় পাঁচবারের ব্যালন ডি-অর জয়ী লিওনেল মেসির। 

স্পেন : অন্যতম ফেভারিট দল হিসেবে রাশিয়া বিশ্বকাপে পা রাখে স্পেন। তবে গ্রুপ পর্বও সফলতার সাথেই গ্রুপ 'বি' থেকে চ্যাম্পিয়ন হয়ে দ্বিতীয় রাউন্ডে যায় দলটি। তবে রাশিয়ার গোলরক্ষক ইগর আকিনফিভ টাইব্রেকে স্পেনের দু’টি পেনাল্টি ঠেকিয়ে দিলে দ্বিতীয় রাউন্ড থেকেই বিদায় নিতে হয় স্পেনকে। 

পর্তুগাল : রিয়াল মাদ্রিদের তারকা স্ট্রাইকার ক্রিস্টিয়ানো রোনালদোর নৈপুণ্যে সহজেই গ্রুপ পর্ব পাড়ি দেয় পর্তুগাল। তবে শেষ ১৬-তে এডিনসন কাভানির নৈপুণ্যে উরুগুয়ের বিপক্ষে ২-১ গোলে হেরে দ্বিতীয় রাউন্ড থেকেই বিদায় নেয় পর্তুগাল। 

মেক্সিকো : নেইমার নৈপুণ্যে ব্রাজিলের বিপক্ষে ২-০ গোলে হেরে বিদায় নেয় মেক্সিকো। গ্রুপ পর্ব নিজেদের প্রথম খেলায় গতবারের বিশ্বচ্যাম্পিয়ন জার্মানিকে হারিয়ে দুর্দান্ত শুরু করে মেক্সিকো। 
 
ডেনমার্ক : নকআউট পর্বের দারুণ রোমাঞ্চকর ম্যাচে টাইব্রেকারে ৩-২ গোলে ক্রোয়েশিয়ার বিপক্ষে হেরে দ্বিতীয় রাউন্ড থেকেই বিদায় নিয়েছে ডেনমার্ক।

জাপান : এবারের আসরের অন্যতম ফেভারিট দল বেলজিয়াম। সেই দলের সঙ্গে শুরুতেই ২ গোলে এগিয়ে গিয়ে শেষ মুহূর্তের গোলে হেরে দ্বিতীয় পর্ব থেকেই বিদায় নেয় জাপান। 

সুইজারল্যান্ড : হাড্ডাহাড্ডি লড়াইয়ে সুইডেনের বিপক্ষে ১-০ গোলে হেরে কোয়ার্টার ফাইনালে উঠতে ব্যর্থ হয় সুইজারল্যান্ড। 

কলম্বিয়া : এবারের রাশিয়া বিশ্বকাপে গোলমেশিনে পরিণত হয়েছেন ইংল্যান্ডের অধিনায়ক হ্যারি কেন। তার গোলেই কলম্বিয়ার বিপক্ষে ১-১ গোলে খেলার নির্দিষ্ট সময় শেষ হলে টাইব্রেকারে গড়ায় ম্যাচ। এতে ৪-৩ গোলে দ্বিতীয় রাউন্ড থেকেই বিদায় নিতে হয় কলম্বিয়াকে। 

উল্লেখ্য, রাশিয়া বিশ্বকাপে পর্দা উঠেছে গত ১৪ জুন। ফাইনাল খেলা হবে আগামী ১৫ জুলাই। মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে হবে শিরোপা নির্ধারণী ম্যাচ। এর আগে, ৩২ দল থেকে ১৬ হয়ে মঙ্গলবার ঠিক হয়েছে কোয়ার্টারের ৮ দল। 

বিডি প্রতিদিন/এনায়েত করিম

সর্বশেষ খবর