৪ জুলাই, ২০১৮ ১৮:৩৬

সেমিফাইনালের দৌড়ে এগিয়ে যারা

অনলাইন ডেস্ক

সেমিফাইনালের দৌড়ে এগিয়ে যারা

প্রি-কোয়ার্টারের লড়াই শেষ। গ্রুপ পর্বের বাধা টপকে যে দলগুলো শেষ ষোলোয় জায়গা করে নিয়েছিল, তাদের মধ্যে ৮টি দল যোগ্যতা অর্জন করেছে কোয়ার্টার ফাইনালের। জার্মানি, পোল্যান্ডের মতো শক্তিশালী দলগুলো গ্রুপ পর্যায় থেকেই বিদায় নিয়েছে। প্রি-কোয়ার্টারে ছিটকে গেছে আর্জেন্টিনা, স্পেন, পর্তুগাল, কলম্বিয়ার মতো তারকাখচিত দেশগুলো।

ফেবারিট ব্রাজিলের সঙ্গে শেষ আটে টিকে রয়েছে ফ্রান্স, উরুগুয়ে, ইংল্যান্ডের মতো অতীত বিশ্বচ্যাম্পিয়নরা। তাদের সঙ্গে প্রথমবার খেতাব জয়ের লক্ষ্যে লড়াই চালাচ্ছে বেলজিয়াম, সুইডেন, ক্রোয়েশিয়া ও আয়োজক রাশিয়া।

দু'বারের চ্যাম্পিয়ন উরুগুয়ে (১৯৩০ ও ১৯৫০) ও একবার খেতাবজয়ী ফ্রান্স (১৯৯৮)এর মধ্যে যে কোনও একটি দল সেমিফাইনালের টিকিট আদায় করে নেবে। 

তবে ফুটবলবোদ্ধারা সেমিফাইনালের দৌড়ে ফ্রান্স, ব্রাজিল, ইংল্যান্ড এবং ক্রোয়েশিয়াকে এগিয়ে রাখছেন। তবে বাকিরাও পিছিয়ে নেই। অনেকেই এগিয়ে রাখছেন বাজির ঘোড়া বেলজিয়ামকে। 
কারণ রাশিয়া বিশ্বকাপে প্রতি মুহূর্তেই ঘটে চলেছে অঘটন। সেমিফাইনালে ব্যতীক্রম কিছু ঘটলে অবাক হওয়ার মতো কিছু থাকবে না। 

আগামী ৬ জুলাই ভারতীয় সময় সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে নিজনি নভগোরডে দু'দল প্রথম কোয়ার্টার ফাইনালে একে অপরের মুখোমুখি হবে। 

রাত ১১টা ৩০ মিনিটে কাজান এরিনায় পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল (১৯৫৮, ১৯৬২, ১৯৭০, ১৯৯৪ ও ২০০২) দ্বিতীয় কোয়ার্টার ফাইনাল খেলতে নামবে প্রথমবার খেতাব জয়ের দৌড়ে থাকা বেলজিয়ামের।

৭ জুলাই সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে সামারা এরিনায় তৃতীয় কোয়ার্টার ফাইনালে সুইডেনের মহড়া নেবে ১৯৬৬'র চ্যাম্পিয়ন ইংল্যান্ড। ওই দিনই রাত ১১টা ৩০ মিনিটে সোচিতে শেষ কোয়ার্টার ফাইনাল খেলা হবে ক্রোয়েশিয়া ও আয়োজক রাশিয়ার মধ্যে।

কোয়ার্টার ফাইনালের সূচি:
৬ জুলাই, শুক্রবার
উরুগুয়ে বনাম ফ্রান্স (নিজনি নভগোরড, সন্ধ্যা ৭.৩০)
ব্রাজিল বনাম বেলজিয়াম (কাজান, রাত ১১.৩০)

৭ জুলাই, শনিবার
সুইডেন বনাম ইংল্যান্ড (সামারা, সন্ধ্যা ৭.৩০)
রাশিয়া বনাম ক্রোয়েশিয়া (সোচি, রাত ১১.৩০)

বিডি প্রতিদিন/০৪ জুলাই ২০১৮/আরাফাত

সর্বশেষ খবর