১০ জুলাই, ২০১৮ ১০:৩৮

ফ্রান্স বনাম বেলজিয়াম: লড়াইটা দুই কোচেরও

অনলাইন ডেস্ক

ফ্রান্স বনাম বেলজিয়াম: লড়াইটা দুই কোচেরও

রবার্তো মার্টিনেজ ও দিদিয়ের দেশম (ডানে)

রাশিয়া বিশ্বকাপের সেমিফাইনালে আজ মঙ্গলবার রাতে মাঠে নামবে ফ্রান্স ও বেলজিয়াম। এ দল দুটির কাছে হেরেই বিশ্বকাপ থেকে বিদায় নিয়েছে এবারের আসরের ফেবারিট আর্জেন্টিনা ও ব্রাজিল এবং উরুগুয়ে। এবার ইউরোপের দুই ফুটবল পরাশক্তির লড়াই দেখবে ফুটবল প্রেমীরা। 

মাঠে দুই দলের খেলোয়াড়দের শুধু নয়, লড়াই দুই কোচেরও। সেইন্ট পিটার্সবার্গ স্টেডিয়ামে সেমিফাইনালের হাইভোল্টেজ ম্যাচটি শুরু হবে রাত ১২টায়। আন্তর্জাতিক ম্যাচে এবারই প্রথম মুখোমুখি হচ্ছেন বেলজিয়াম কোচ রবার্তো মার্টিনেজ ও ফ্রেঞ্চ কোচ দিদিয়ের দেশম।

২০১২ সালে জাতীয় দলের কোচের দায়িত্ব নেন ৯৮’র বিশ্বকাপ জয়ী ফ্রেঞ্চ অধিনায়ক দেশম। ফ্রান্সকে ঘরের মাটিতে ২০১৬ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের (ইউরো) ফাইনালে নিয়ে যান তিনি। ২০০১ সালে কোচিং ক্যারিয়ারে পা রাখেন ৪৯ বছর বয়সী দেশম। ফ্রান্সের কোচ হওয়ার আগে মোনাকো, জুভেন্টাস ও অলিম্পিক মার্সেইতে ছিলেন তিনি। কোচ হিসেবে মার্টিনেজের অভিষেক ২০০৭ সালে। সোয়ানসি সিটি, উইগান অ্যাথলেটিক ও এভারটন হয়ে ২০১৬-তে বেলজিয়ামের কোচের দায়িত্ব কাঁধে নেন তিনি।

অন্যদিকে রাশিয়া বিশ্বকাপের অন্যতম আলোচিত কোচ রবার্তো মার্টিনেজ। দুই বছর ধরে বেলজিয়ামের ডাগআউট সামলাচ্ছেন ৪৪ বছর বয়সী মার্টিনেজ। এ স্প্যানিয়ার্ড কোচের অধীনে বিশ্বকাপ জয়ের স্বপ্ন দেখছে বেলজিয়াম। 

বিডি প্রতিদিন/ফারজানা

সর্বশেষ খবর