রবিবার, ১৫ জুলাই, ২০১৮ ০০:০০ টা

সুপার তারকাদের পতনের বিশ্বকাপ

বিশ্বকাপ উত্তাপে লিখেছেন- রণক ইকরাম, তানভীর আহমেদ, তানিয়া তুষ্টি, আবদুল কাদের ও সাইফ ইমন ইলাস্ট্রেশন : শাকীর এহসানুল্লাহ মেকআপ : লক্ষণ

সুপার তারকাদের পতনের বিশ্বকাপ

রাশিয়া বিশ্বকাপ আগাগোড়া পুরোটাই চমকে ভরা। মেসি, নেইমার, রোনালদো, সুয়ারেজ, মুলার - বড় বড় তারকারা খসে পড়েছেন অনেক আগেই। তাদের কাঁধে চেপে বিশ্বকাপ জয়ের স্বপ্ন দেখা ভক্তরা তাই কেঁদেই বুক ভাসিয়েছেন। বড় দল, বড় নাম, বড় তারকাদের এই পতনে বিশ্বকাপ শেষ দিকে হয়ে পড়েছে তারকাবিহীন। তাতে কী! বিশ্বকাপ উত্তেজনা তো এভাবেই বাড়ে!

 

আর্জেন্টিনার লিওনেল মেসি। ব্রাজিলের নেইমার। পর্তুগালের রোনালদো। উরুগুয়ের সুয়ারেজ। জার্মানির ওজিল, ন্যুয়ার। স্পেনের ইনিয়েস্তা, রামোস। এই তারকাদের ওপর বাজি ধরেছিলেন ভক্তরা। বাজি ছিল বিশ্বকাপ জয়ের। তাদের কাঁধে ভর করে বিশ্বকাপ নিজ দেশে নিয়ে যাবেন তারা। তা আর হয়নি। ক্লাব ফুটবলে তাদের নৈপুণ্য আশা জাগিয়েছিল ভক্তদের। বিশ্বকাপের বড় মঞ্চে তারা জ্বলে উঠবেন। ভক্তদের উপহার দেবেন জয়। কিন্তু মাঠের খেলায় আবেগের উত্থান-পতন তো রয়েছেই। আনন্দ-বেদনার মিশেল আবেগ জানান দিয়েছে বড় তারকা দিয়ে বিশ্বকাপ জেতা যায় না। আর্জেন্টিনার লিওনেল মেসিকে ফুটবল রাজপুত্র মানেন সবাই। জীবনে সেরা খেলোয়াড়ের কত তকমা তার নামের পাশে। এসবে কাজ হয়নি। একা লিওনেল মেসি আর্জেন্টিনাকে দ্বিতীয় রাউন্ডও পার করতে পারেননি। ফ্রান্সের সঙ্গে হেরে বিষণ মুখে বিদায় নিয়েছে মেসির আর্জেন্টিনা। ব্রাজিলের নেইমারের ওপর বাজি ছিল ছয় নম্বর বিশ্বকাপ জেতার। নেইমার-কুতিনহো-মার্সেলো দুর্দান্ত খেলেও বিদায় নিতে হলো। জার্মানি এসেছিল ওজিল, ন্যুয়ারের মতো তারকায় ঠাসা দল নিয়ে। ২০১৪ বিশ্বকাপ জয়ের সুখ স্মৃতি নিয়ে খেলতে এসেছিল তারা। থমাস মুলারের ওপর বাজি রাখা জার্মানিকে আটকে দেয় দক্ষিণ কোরিয়া। কে ভাবতে পেরেছিল ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা বিদায় নেবে গ্রুপ পর্বেই? এই বিশ্বকাপে প্রথম হ্যাটট্রিক করে জ্বলে ওঠা পর্তুগালের রোনালদো সবেমাত্র ম্যাজিক দেখাতে শুরু করেছিলেন। কিন্তু শেষটা হলো না। উরুগুয়ের সঙ্গে হেরে রোনালদো তারকাও ঝরে পড়েন। উরুগুয়ের সুয়ারেজও মাঠে জ্বলজ্বল করেছিলেন। কোয়ার্টার ফাইনালে তারও বিদায়ঘণ্টা বাজে। রাশিয়ার সঙ্গে হেরে বিদায় নেয় স্পেন। স্পেনের সার্জিও রামোস, আন্দ্রেস ইনিয়েস্তা সেই পরাজয় ঠেকাতে পারেননি। তারাও বিদায় নিয়েছেন। ফ্রান্সের গ্রিজম্যান আর বেলজিয়ামের লুকাকু ছাড়া কোনো বড় তারকাই তাদের নামের ওজন রাখতে পারেননি। বিশ্বকাপ মঞ্চটাই এমন। শুধু তারকা খ্যাতি দিয়ে ম্যাচ জেতা যায় না। বড় বড় তারকাদের বিদায়ে বিশ্বকাপ তারকাশূন্য হয়ে গেছে এমনটা বললে ভুল হবে। ভুলে গেলে চলবে না, বিশ্বকাপটাই সবচেয়ে বড় তারকা!

সর্বশেষ খবর